ঢাকা, মঙ্গলবার   ২৬ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭

Ekushey Television Ltd.

রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরাতে সৌদিতে সংবাদ সম্মেলন

প্রকাশিত : ১৮:১৭ ২৬ জুন ২০১৯ | আপডেট: ১৮:১৮ ২৬ জুন ২০১৯

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার জন্য বাংলাদেশ দূতাবাসের প্রেস উইংয়ের উদ্যোগে আজ সৌদির রিয়াদের এক সংবাদ সম্মেলন করা হয়েছে। বিভিন্ন মিশনের প্রেস ও কালচারাল উইং-এ কর্মরত কূটনীতিক ও সাংবাদিকদের এ সম্মেলন উপস্থিত ছিলেন।

দূতাবাসের উপ-মিশন প্রধান ড. নজরুল ইসলাম রোহিঙ্গা বিষয়ে ব্রিফিংকালে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিকতা ও সহানুভূতি প্রদর্শন করে প্রায় ১২ লক্ষ রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দিয়েছেন। যার কারণে তাঁকে আন্তর্জাতিক সম্প্রদায় মাদার অফ হিউম্যানিটি উপাধিতে ভূষিত করেছে। কিন্তু বাংলাদেশের পক্ষে রোহিঙ্গাদের দীর্ঘ মেয়াদে আশ্রয় ও খাবার প্রদান করা সম্ভব নয়। উপ-মিশন প্রধান এ সময় রোহিঙ্গা সংকটের ইতিহাস তুলে ধরেন।

তিনি বলেন, রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে নেওয়ার জন্য স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী মিয়ানমারের উচিৎ তাদের নাগরিকদের দ্রুত দেশে ফিরিয়ে নেওয়া। রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘের সাধারণ পরিষদে উত্থাপিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঁচটি সুপারিশ বাস্তবায়নের বিষয়ে তিনি উল্লেখ করেন, যার মধ্যে রয়েছে রোহিঙ্গাদের মিয়ানমোরে ফিরিয়ে নেওয়া, রাখাইনে জাতিগত নিধন বন্ধ ও কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন।

তিনি রোহিঙ্গাদের নিরাপদে তাদের দেশে ফিরিয়ে নেওয়ার জন্য সাংবাদিক ও কূটনীতিকদের সহায়তা কামনা করেন। নজরুল ইসলাম এ সময় কূটনীতিকদের কেউ বাংলাদেশে অবস্থিত রোহিঙ্গা শরণার্থীদের দুর্দশা সরেজমিনে প্রদর্শন করতে চাইলে দূতাবাসের পক্ষ থেকে সহায়তা করা হবে বলে জানান।

অনুষ্ঠানে আরও বক্তব্য প্রদান করেন দূতাবাসের প্রেস উইং এর প্রথম সচিব মো. ফখরুল ইসলাম। তিনি বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়ন ও অর্জন বিষয়ে উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ ২০২১ সালে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হবে। তিনি উপস্থিত কূটনীতিকদের জানান, বাংলাদেশের উন্নয়ন আজ রোল মডেলে পরিণত হয়েছে। বাংলাদেশ ইতোমধ্যে মহাকাশে স্যাটেলাইট প্রেরণ করেছে এবং বিদ্যুৎ উৎপাদনের জন্য নিউক্লিয়ার প্ল্যান্ট স্থাপন করছে।

ফখরুল ইসলাম বাংলাদেশে নারীর ক্ষমতায়ন, সংবাদপত্রের স্বাধীনতা ও সাম্প্রদায়িক সম্প্রীতির বিষয়ে ও আলোকপাত করেন। রোহিঙ্গা সংকট বাংলাদেশের উন্নয়ন বাঁধাগ্রস্ত ও সামাজিক সমস্যা তৈরি করছে বলে তিনি উল্লেখ করেন। তিনি সব মিশনে কর্মরত প্রেস উইং এর কর্মকর্তাদের তাদের দেশের সংবাদ মাধ্যমে রোহিঙ্গাদের মায়ানমারে ফিরিয়ে নেওয়ার লক্ষ্যে সংবাদ প্রচারের আহ্বান জানান। 

অনুষ্ঠানে যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ড, চীনসহ প্রায় ৪৫টি দেশের বিভিন্ন পর্যায়ের কূটনীতিকগণ যোগ দেন। এছাড়া সৌদি আরবের জনবহুল পত্রিকা আরব নিউজ, সৌদি গেজেটসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ যোগ দেন।

কেআই/

 

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি