ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ১:০২:৪৮

Ekushey Television Ltd.

‘রোহিঙ্গারা শিগগিরই ফিরবে না’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৯ এএম, ২৬ জানুয়ারি ২০১৯ শনিবার

মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা শিগগিরই ফিরবে না বলে জানিয়েছেন মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত (স্পেশাল র‌্যাপোর্টিয়ার) ইয়াংহি লি।

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানিয়েছেন। সেই সঙ্গে রোহিঙ্গা উপস্থিতির প্রভাব মোকাবেলায় বাংলাদেশকে দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রণয়নের পরামর্শও দিয়েছেন তিনি।

এক সপ্তাহের সফরে বাংলাদেশে এসে ইয়াংহি লি রোহিঙ্গা পরিস্থিতি সম্পর্কে নিজের পর্যবেক্ষণ তুলে ধরেন। বলেছেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার মতো পরিবেশ সৃষ্টির জন্য মিয়ানমার কোনও উদ্যোগই নেয়নি। বরং সহিংসতাকে উসকে দিয়েছে। রাখাইন রাজ্যে অবশিষ্ট রোহিঙ্গাদের বিতাড়িত করতেও মিয়ানমার নীরবে প্রয়াস চালিয়ে যাচ্ছে।

ইয়াংহি লি বলেন, নৃগোষ্ঠী অধ্যুষিত এলাকাগুলোতেই সংঘাত-সহিংসতা বাড়ছে। অনেক স্থানে নতুন করে সামরিক ঘাঁটি নির্মাণের খবর পাওয়া যাচ্ছে। মিয়ানমারকে কোনোভাবেই এখন আর গণতান্ত্রিক দেশ বলা যায় না। বেসামরিক সরকার সেখানে সামরিক সরকারের নীতিই সুসংহত করছে।

জাতিসংঘ, বিশেষ করে নিরাপত্তা পরিষদকে ব্যর্থ বলে অভিহিত করেছেন ইয়াংহি লি। বলেন, গণহত্যার মতো অপরাধ ‘আর কখনো না’- এ কথা অনেকবার বলা হলেও বাস্তবায়ন করা হয়নি। রোহিঙ্গাদের ওপর সংঘটিত গণহত্যা, যুদ্ধাপরাধ, মানবতাবিরোধী অপরাধের জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠনেরও তাগিদ দেন তিনি।

এ ছাড়া, রোহিঙ্গাদের নোয়াখালীর ভাসানচরে স্থানান্তরের পরিকল্পনা তড়িঘড়ি করে বাস্তবায়ন না করতেও তিনি পরামর্শ দেন।



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি