ঢাকা, মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১৮ ৭:১৮:১২

Ekushey Television Ltd.

রোহিঙ্গা ইস্যু: জাতিসংঘের সঙ্গে সমঝোতায় মিয়ানমার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:৩২ পিএম, ৬ জুন ২০১৮ বুধবার

সেনাবাহিনীর নির্যাতনের মুখে রাখাইন রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের স্বদেশে নিরাপদে ফিরিয়ে নিতে রাজি হয়েছে মিয়ানমার। বুধবার জাতিসংঘের সঙ্গে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারকে সাক্ষর করেছে দেশটি।

স্বাক্ষরিত এ সমঝোতার মাধ্যমে রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদে, মর্যাদা এবং টেকসই প্রত্যাবাসন প্রক্রিয়াকে অনেক এগিয়ে নিতে পারবে বলে আশা করা যাচ্ছে।

এর আগে গত বৃহস্পতিবার মিয়ানমারের রাজধানী নেপিদোতে রোহিঙ্গাদের জন্য ‘অনুকূল পরিবেশ তৈরি’ এবং তাদের স্বেচ্ছায় প্রত্যাবাসনে সহযোগিতার বিষয়ে ইউএনএইচসিআর এবং ইউএনডিপির সঙ্গে সমঝোতা করতে রাজি হয়েছে মিয়ানমার সরকার।

প্রসঙ্গত, এর আগে বাংলাদেশের সঙ্গে রোহিঙ্গা প্রত্যাবর্তনের ব্যাপারে চুক্তি করলেও বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশটি এ প্রক্রিয়ার সঙ্গে আন্তর্জাতিক কোনও সংস্থাকে জড়াতে রাজি হচ্ছিল না। এমনকি রাখাইনেও তাদের পরিদর্শন ছিল নিষিদ্ধ।

এর মধ্যে আজ বুধবার মিয়ানমারের সঙ্গে এ ধরনের সমঝোতা স্মারক চুক্তিকে রোহিঙ্গা সমস্যা সমাধানের লক্ষ্যে প্রত্যাবর্তনের ‘প্রথম পদক্ষেপ’ বলে মন্তব্য করেছেন জাতিসংঘের সেখানকার আবাসিক প্রতিনিধি কান্ট ওস্তবি।

উল্লেখ্য, গত বছরের ২৫ আগস্ট রাখাইন রাজ্যে ৩০টি পুলিশ ও সেনাক্যাম্পে হামলার পর সেনাবাহিনীর নির্যাতনের মুখে প্রায় সাত লাখ রোহিঙ্গা মাতৃভূমি ছাড়তে বাধ্য হয়। তারা বিপদসংকুল নদী ও সমুদ্রপথ পাড়ি দিয়ে বাংলাদেশের উপকূলবর্তী শরণার্থী শিবিরে এসে আশ্রয় নেয়। সেখানে এরই মধ্যে এক মানবিক বিপর্যয়কর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এর আগে থেকে বাংলাদেশে অবস্থান করছে আরো প্রায় পাঁচ লাখ রোহিঙ্গা।

একে//



এই বিভাগের জনপ্রিয়

© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি