ঢাকা, বুধবার   ০২ ডিসেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৮ ১৪২৭

Ekushey Television Ltd.

শরণার্থীদের দুর্দশাকে এড়িয়ে যেও না : পোপ ফ্রান্সিস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৮ ২৫ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১২:৪০ ২৫ ডিসেম্বর ২০১৭

নিজ ভূমি থেকে বিতাড়িত লাখ লাখ শরণার্থীদের দুর্দশাকে এড়িয়ে না যাওয়ার জন্য বিশ্ববাসীকে আহ্বান জানিয়েছেন ক্যাথলিক খিস্ট্রান সম্প্রদায়ের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। রোববার ভ্যাটিকানে বড়দিনের আগের সন্ধ্যায় জড়ো হওয়া মানুষের উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এ আহ্বান জানান।
পোপ ফ্রান্সিস এমন সময় এই বক্তব্য দিলেন যখন বিশ্বব্যাপী শরনার্থী প্রবাহ বেড়েছে। গোটা বিশ্বে এখন দুই কোটি ২০ লাখ শরনার্থী বিদ্যমান। এর মধ্যে মিয়ানমারে জাতিগত নিধনের পরিপ্রেক্ষিতে প্রায় ১০ লাখ রোহিঙ্গা পালিয়ে পাশ্ববর্তী দেশ বাংলাদেশে আশ্রয় নিয়েছে।
শরণার্থীদের বাইবেলে বর্ণিত মেরি ও জোসেফের সঙ্গে তুলনা করেন পোপ। একইসঙ্গে মেরি ও জোসেফ কিভাবে নাজারেথ থেকে বেথেলহাম পৌঁছান, বাইবেল থেকে সেই গল্প শোনান তিনি। তার ভাষ্য, নির্যাতিতদের রক্তপাতকে যারা কোনো সমস্যা মনে করে না, এমন নেতাদের বাহুগ্রাস থেকে বাঁচতে একদেশ থেকে অন্য দেশে পালাতে বাধ্য হচ্ছেন শরণার্থীরা।
৮১ বছর বয়সী এই আর্জেন্টাইন ধর্মগুরু নিজেকে ইতালিয়ান শরণার্থীদের দৌহিত্র দাবি করে উপাসকদের উদ্দেশে বলেন, জোসেফ ও মেরির পদচিহ্নে আরও অনেকের পদচিহ্ন রয়েছে। আমরা লাখো মানুষের পদচিহ্ন দেখছি, যারা পালিয়ে যাওয়াটাকে বেছে নেয়নি, বরং স্বজনদের রেখে নিজ ভূমি ছাড়তে বাধ্য হয়েছেন।
সূত্র : বিবিসি ও আলজাজিরা।
/ এআর /


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি