ঢাকা, সোমবার   ২০ জানুয়ারি ২০২০, || মাঘ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

শ্রীমঙ্গল শহরে পরিচ্ছন্নতা অভিযান

মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১১:০২ ১১ ডিসেম্বর ২০১৯

শ্রীমঙ্গল শহর ও শহরতলীতে টাঙ্গানো সৌন্দর্যহানিকর ব্যানার-ফেস্টুন অপসারণ অভিযান শুরু করেছেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম। ‘পরিচ্ছন্ন গ্রাম পরিচ্ছন্ন শহর’ এই শ্লোগানকে সামনে রেখে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে এ অভিযান শুরু করেন তিনি।

মঙ্গলবার বিকালে সৌন্দর্যহানিকর ফেস্টুন, ব্যানার ও বিভিন্ন সাইনবোর্ড অপসারণ কাজের উদ্বোধন করেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদ চেয়ারম্যান রনধির কুমার দেব। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে উপজেলা পরিষদ প্রাঙ্গনের সামনে থেকে অপসারণ শুরু হয়। চলবে কয়েকদিন।

অপসারণের কাজে সহযোগিতা করে শ্রীমঙ্গল পৌরসভা, স্কাউট এর সদস্যরা। এর আগে তিনি এসব সাইনবোর্ড, ব্যানার অপসারণে সংশ্লিষ্টদের ৮ ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়ে শহরে মাইকিং করান। কিন্তু সারা না পাওয়ায় মাঠে নামেন তিনি।

অভিযান শুরুর আগে সোমবার বিকালে তার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি পর্যটন শহরকে পরিচ্ছন্ন রাখতে সৌন্দর্যহানিকর এসব সাইনবোর্ড বিলবোর্ড অপসারণে সবার সহযোগিতা কামনা করেন।

তিনি বলেন, জাতির জনকের জন্ম শত বার্ষিকীকে সামনে রেখে সরকার ‘পরিচ্ছন্ন গ্রাম পরিচ্ছন্ন শহর’ কর্মসূচি হাতে নিয়েছেন। প্রথমে পৌর শহরে এবং পর্যায়ক্রমে গোটা উপজেলা জুড়ে এসব সাইনবোর্ড অপসারণের জন্য অভিযান চালানো হবে। এজন্য রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী নেতৃবৃন্দসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা হয়েছে, সবাই এতে সমর্থন করেছে বলে তিনি জানান।

সংবাদ সম্মেলনে উপজেলা নির্বাহী অফিসার আরও বলেন, গাছেরও তো প্রাণ আছে, অনেক অবিবেচক মানুষকে গাছে পেরেক ঠুঁকে বিজ্ঞাপনের সাইনবোর্ড লাগাতে দেখা গেছে। এই অভিযানের পর নতুন করে কেউ আইন অমান্য করে সাইনবোর্ড ব্যানার, ফেস্টুন লাগালে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে অর্থদণ্ডসহ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান। যতক্ষণ পর্যন্ত পুরো উপজেলায় এসব অপসারণ হবে না। আমাদের অভিযান চলবে।

তিনি জানান, এতে শ্রীমঙ্গলের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের সঙ্গে নিয়েছেন কারণ শিক্ষার্থীরা পরিচ্ছন্ন শহরের ধারণা তাদের মননে পোষণ করবে। ভবিষতে তাদের হাতেই শ্রীমঙ্গলের সুন্দর্য রক্ষা পাবে বলে তিনি বিশ্বাস করেন।

একে//

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি