ঢাকা, শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ১ ১৪২৬

Ekushey Television Ltd.

ভিসি’র পদত্যাগের আন্দোলন

শ্লোগানে শ্লোগানে মুখর বশেমুরবিপ্রবি’র ক্যাম্পাস

গোপালগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১০:৫১ ২৪ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ১১:১৩ ২৪ সেপ্টেম্বর ২০১৯

উৎসব আর আমেজের রূপ ‍নিয়েছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগের আন্দোলন। আন্দোলনরত ছাত্র-ছাত্রীরা ভিসি’র বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও নারী কেলেঙ্কালীর ঘটনা উল্লেখ করে শ্লোগানে শ্লোগানে মুখরিত করে রেখেছেন ক্যাম্পাস। মাঝে মাঝে ভিসিকে নিয়ে লেখা ব্যাঙ্গাত্মক গান গেয়ে আর কবিতা ও ছড়া আবৃত্তি করে আন্দোলনে শক্তি জোগাচ্ছেন।

সোমবার রাত ১২ টার দিকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গিয়ে এমন চিত্র দেখা গেছে। রাত যত গভীর হয়েছে আন্দোলনরত ছাত্র-ছাত্রীদের মধ্যে ততো উদ্দীপনা দেখা গেছে। বিশ্ববিদ্যালয় সামনে চায়ের দোকানগুলোতে ও ছাত্র-ছাত্রীর ভিড় ছিল চোখে পড়ার মতো। আন্দোলনে শক্তি সঞ্চয় করতে শিক্ষার্থীরা ওইসব দোকানে গিয়ে চা নাস্তা খাচ্ছেন। কেউ কেউ বাইরে থেকে হালকা খাবার এনে সবাই মিলে আনন্দের সঙ্গে ভাগাভাগি করে খেয়ে নিচ্ছেন।

এদিকে, শিক্ষার্থীদের উপর বহিরাগতদের হামলায় ঘটনায় নিন্দা জানিয়ে পদত্যাগ করা সহকারী প্রক্টর মো. হুমায়ুন কবীর নিরাপত্তা চেয়ে গোপালগঞ্জ সদর থানায় সাধারণ ডায়েরি করায় আন্দোলনে নতুন মোড় নিয়েছে। কারণ আন্দোলনরত শিক্ষার্থীদের কাছে ওই শিক্ষক এখন অনুকরণীয় ব্যক্তিত্ব।

বৃহস্পতিবার থেকে অনিয়ম, দুর্নীতি, স্বেচ্ছাচারিতা, নারী কেলেঙ্কালসহ ১৬ টি কারণ দেখিয়ে ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগের এক দফা আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। শনিবার শিক্ষার্থীদের আন্দোলন দমাতে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘ্ষোণা করে কর্তৃপক্ষ। সকাল ১০ টার মধ্যে হল ছাড়ার নোটিশও দেয়া হয় কিন্তু এতসব আয়োজন কোনও কাজে আসেনি। পরে বহিরাগতদের দিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালানো হয় বলে অভিযোগ। আর এ হামলায় ঘটনায় আন্দোলন আরও বেগমান হয়। দিন রাত ২৪ ঘণ্টা লাগাতার আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। হামলার পর আন্দোলনে শিক্ষার্থীদের অংশগ্রহণ বেড়েছে।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি