ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭

Ekushey Television Ltd.

সরকারের আর্থিক প্রণোদনাকে স্বাগত জানালো সানেম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪৭ ৬ এপ্রিল ২০২০

করোনাভাইরাসের কারণে সৃষ্ট আর্থিক সংকট কাটাতে সরকারের আর্থিক প্রণোদনাকে স্বাগত জানিয়েছেন সানেমের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান। তিনি বলেন, সানেমের পক্ষ থেকে আমরা যেমন দুই বছর মেয়াদি অর্থনীতির পুনরুদ্ধার পরিকল্পনা গ্রহণ করার পরামর্শ দিয়েছি, সামনের জাতীয় বাজেটকে লক্ষ্য করে চারটি বিষয় খেয়াল রাখা প্রয়োজন: 

১. এই আর্থিক প্যাকেজের মধ্যে স্বাস্থ্য-খাতে বড় বরাদ্ধ প্রয়োজন, যেটা ঘোষিত আর্থিক প্রণোদনায় উল্লেখ নেই। এই মুহূর্তে কম গুরুত্বপূর্ণ সরকারি খরচ কমিয়ে বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্ধ কয়েকগুন বৃদ্ধি করা প্রয়োজন। 

২. এই আর্থিক প্যাকেজে ঘোষিত অর্থের কার্যকরী সংকুলান করার ক্ষেত্রে কর-ব্যবস্থাপনা এবং ব্যাঙ্কিং খাতের কিছু অতি প্রয়োজনীয় এবং অতি দ্রুত সংস্কার করা দরকার যা দীর্ঘদিন ধরে অবহেলিত। এই দুটি খাতে সংস্কার বিরোধী কায়েমী গোষ্ঠীর স্বার্থের বিপরীতে ব্যবস্থা নেয়ার সময় এখনই। 

৩. খেয়াল রাখতে হবে যাতে এই আর্থিক প্যাকেজের সুবিধা কিছু প্রভাবশালী খাত এবং গোষ্ঠীর হাতে জিম্মি না হয়। এই ক্ষেত্রে স্বচ্ছ নীতিমালা প্রণয়ন এবং এই নীতিমালা বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা প্রয়োজন।

৪. দরিদ্র, অতি দরিদ্র, প্রান্তিক জনগোষ্ঠী এবং বর্তমান পরিস্থিতে আকস্মিকভাবে অসহায় হয়ে পড়া মানুষদের জন্য সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতা ও পরিমাণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করা এবং নতুন ধরণের সামাজিক নিরাপত্তা কর্মসূচির প্রণয়ন প্রয়োজন। এই বিশাল জনগোষ্ঠীর একটি বড় অংশ অনানুষ্ঠানিক খাতে। অথচ ঘোষিত আর্থিক প্যাকেজে অনানুষ্ঠানিক খাত নিয়ে কোন কথা নেই। অভিজ্ঞতা বলে, বিদ্যমান সামাজিক নিরাপত্তা কর্মসূচির অনেক ফাঁক-ফোঁকর আছে যাতে এইসব কর্মসূচির উদ্দেশ্য-পূরণ অনেক ক্ষেত্রেই বাধাগ্রস্থ হয়। তাই সামাজিক নিরাপত্তা খাতে দুর্নীতির বিরূদ্ধে শক্তিশালী অবস্থান, এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা প্রয়োজন।

আরকে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি