ঢাকা, বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০, || চৈত্র ১৯ ১৪২৬

Ekushey Television Ltd.

সর্বস্তরে ‘বাংলা’র প্রচলন নিশ্চিত করতে হবে: ববি উপাচার্য

ববি সংবাদদাতা

প্রকাশিত : ১৮:০৯ ২১ ফেব্রুয়ারি ২০২০

আলোচনা সভায় ববি উপাচার্য প্রফেসর ড. ছাদেকুল আরেফিন

আলোচনা সভায় ববি উপাচার্য প্রফেসর ড. ছাদেকুল আরেফিন

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ছাদেকুল আরেফিন বলেছেন, ‘সাংবিধানিকভাবে সর্বস্তরে মাতৃভাষা বাংলার প্রচলন নিশ্চিত করতে হবে। বাঙ্গালী জাতির চেতনা উন্মেষে ভাষা আন্দোলনের অনন্য ভূমিকা রয়েছে। ভাষা আন্দোলন বাঙ্গালী চেতনা জাগ্রত করেছিল এবং বাঙ্গালিকে সংঘবদ্ধ করেছিল। 

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষা আন্দোলনে সক্রিয় ভাবে জড়িত ছিল। যার প্রতিফলনই স্বাধীন সার্বভৌম এই বাংলাদেশ। 

এসময় তরুণ প্রজন্মকে বাংলা ভাষা চর্চার মাধ্যমে বাঙ্গালী জাতি ও বাংলাদেশকে বিশ্বের বুকে মর্যাদার আসনে সুপ্রতিষ্ঠ করার আহ্বান জানান উপাচার্য।

এর আগে সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ছাদেকুল আরেফিনের নেতৃত্বে একটি র‍্যালি বের হয়। র‍্যালিতে উপাচার্য ছাড়াও রেজিস্টার (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহসিন উদ্দীন, প্রক্টর ড. সুব্রত কুমার দাস, শিক্ষক- শিক্ষার্থী, কর্মকর্তা- কর্মচারীবৃন্দ অংশ নেন। 

র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের মূল ফটক থেকে শুরু করে ক্যাম্পাস প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়। র‍্যালি শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধাঞ্জলি জানান উপাচার্য। 
উপাচার্যের পর বিশ্ববিদ্যালয়ের ২৪টি বিভাগ, তিনটি হল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সমূহ ভাষা শহীদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানান।

সকাল সাড়ে ১০টায় অমর একুশের তাৎপর্য তুলে ধরে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আয়োজনে কীর্তনখোলা অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আরিফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন। 

বিশেষ অতিথি হিসেবে বিশিষ্ট ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা মোঃ ইউসুফ (কালু) সহ সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, প্রক্টর, প্রভোস্ট, পরিচালক, বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, শিক্ষার্থী এবং কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

সভাটি সঞ্চালনা করেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক ড. মোঃ খোরশেদ আলম। 

সভায় বক্তারা মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রেক্ষাপট ও তাৎপর্য তুলে ধরেন। এছাড়াও শিক্ষক সমিতি কর্তৃক আয়োজিত এ আলোচনা সভায় বিশিষ্ট ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা মোঃ ইউসুফ (কালু) কে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

এনএস/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি