ঢাকা, বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ১ ১৪২৬

Ekushey Television Ltd.

সাভারে গৃহহীনদের ঘর নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ

সাভার প্রতিনিধি

প্রকাশিত : ২১:২২ ৭ অক্টোবর ২০১৯

আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার অনুযায়ী গৃহহীনদের জন্য ঘর নির্মাণ কাজে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান প্রতিমন্ত্রীর নিজের এলাকার প্রকল্পে দুর্নীতি হচ্ছে বলে অভিযোগ ওঠেছে।‘জমি আছে ঘর নাই’ প্রকল্পের অধীন সাভারের বিভিন্ন এলাকার গৃহহীনদের জন্য নির্মিত ঘরগুলোতে ব্যবহার হচ্ছে নিন্মমানের সামগ্রী ও পুরাতন রড।

এই অভিযোগের ভিত্তিতে সমন্বিত জেলা কার্যালয়,ঢাকা-১ এর সহকারি পরিচালক মো. আবদুল ওয়াদুদের নেতৃত্বে সোমবার ৭ অক্টোবর অভিযান পরিচায় দুর্নীতি দমন কমিশন(দুদক)।

অভিযানকালে টিম জানতে পারে, উল্লিখিত প্রকল্পের অধীন ৩০০টি ঘর নির্মাণের জন্য বরাদ্দ প্রদান করা হয়। তবে প্রতিটি ঘর নির্মাণের জন্য ব্যবহৃত খুঁটি বা পিলারসমূহে দীর্ঘদিন ধরে ফেলে রাখা পুরাতন মরিচা ধরা রড ব্যবহারের প্রমাণ পায় দুদক টিম। এছাড়া নির্মাণে ব্যবহৃত অন্যান্য সামগ্রীও নিম্নমানের মর্মে প্রাথমিক পর্যবেক্ষণে টিমের নিকট প্রতীয়মান হয়েছে।

দুদক টিম তাদের পর্যবেক্ষণ উল্লেখ করে সাভারের ইউএনও পারভেজুর রহমানকে উল্লিখিত গৃহসমূহ নির্মাণে যথাযথ মান বজায় থাকার বিষয়টি নিশ্চিতকরণের উদ্যোগ গ্রহণের জন্য অনুরোধ করেন।
ঢাকা-১৯ (সাভার-আশুলিয়া) এর সাংসদ ডা. এনামুর রহমান বর্তমান সরকারের ত্রাণ ও দূর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করছেন।তার নিজের এলাকাতেই গৃহহীনদের ঘর নির্মাণে দূর্নীতির এমন চিত্র দেখে বিস্মিত হয়েছেন দুদক টিম। বিষয়টি নিয়ে সচেতন মহলেও দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া। 
এবিষয়ে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) পারভেজুর রহমানের মুঠোফোনে একাধিক ফোন দিয়ে না পাওয়ায় কোন কথা বলা যায়নি।
 
রোববার একটি অনুষ্ঠানে যোগদান শেষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান গৃহ নির্মান বিষয়ে বলেন, বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার অনুযায়ী দেশের কোন মানুষ গৃহহীন থাকবে না। তাই সরকার দেশের অসহায় মানুষদের জন্য বিনামুল্যে ঘর নির্মাণ করে দিচ্ছে। 

তিনি আরও বলেন, সাভারে পিছিয়ে পড়া বেদে সম্প্রদায়সহ আরও পঞ্চাশটি ঘর নির্মাণ করা হয়েছে। আগামী ১১ অক্টোবর ঘরগুলো উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।এছাড়াও দেশে নতুন করে গৃহহীনদের জন্য তিন লক্ষ দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ করা হবে বলে জানানোর পরদিনই সাভারে এই অভিযান পরিচালনা করে দুদক।এ বিষয়ে সাভারের স্থানীয় সাংসদ ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানের মঠোফোনেও অনেক চেষ্টা করেও তার সাথে কোন কথা বলা যায়নি। 
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি