ঢাকা, মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১১ ১৪২৭

Ekushey Television Ltd.

সারা দেশে পণ্যবাহী নৌযান ধর্মঘট অব্যাহত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৬ ২১ অক্টোবর ২০২০

বেতনভাতা বৃদ্ধিসহ ১১ দাবিতে নৌযান শ্রমিক ফেডারেশনের ডাকে অনির্দিষ্টকালের পণ্যবাহী নৌযান ধর্মঘট অব্যাহত রয়েছে। গত সোমবার (১৯ অক্টোবর) দিবাগত রাত ১২টার পর থেকে সারা দেশে এই ধর্মঘট শুরু হয়।

একই দাবিতে গত দেড় বছরে আরো তিনবার ধর্মঘটে যায় সংগঠনটি।

‌নৌযান শ্রমিকদের ১১ দফা দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো নিয়োগপত্র প্রদান, বেতন-ভাতা বৃদ্ধি, খাদ্যভাতা প্রদান, প্রভিডেন্ট ফান্ড গঠন, কর্মরত অবস্থায় কোনো শ্রমিকের মৃত্যু হলে তাঁর পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদান, ভারতগামী নৌযানের শ্রমিকদের ল্যান্ডিং পাস প্রদান, নৌপথে নাব্যতা রক্ষা এবং নৌপথে সন্ত্রাস, চাঁদাবাজি, ডাকাতি ও পুলিশি নির্যাতন বন্ধ।

নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহ আলম ভূঁইয়া বলেছেন, ২০১৮ সালে তাদের পক্ষ থেকে প্রথমে ১১ দফা দাবি তোলা হয়। এর পর নৌযান শ্রমিকরা গত বছর তিনবার এ দাবিতে কর্মবিরতি পালন করেন। প্রতিবারই সরকার ও মালিকপক্ষ প্রতিশ্রুতি দিয়ে ভঙ্গ করে। শ্রমিকরা বারবার আন্দোলন করলেও তাদের ভাগ্যে প্রতিশ্রুতি ছাড়া কিছুই জোটেনি। এ অবস্থায় আবারও কর্মবিরতিতে যেতে হয়েছে তাদের।

নৌ-শ্রমিক অধিকার সংরক্ষণ ঐক্য পরিষদের আহ্বায়ক সৈয়দ শাহাদাত হোসেন বলেন, তারা এক বছর ধরে দাবি-দাওয়া নিয়ে আন্দোলন করে এলেও একটি দাবিও মানা হয়নি। ফলে ধর্মঘটে যাওয়া ছাড়া কোনো বিকল্প ছিল না তাদের সামনে।
এসএ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি