ঢাকা, বুধবার   ১৬ অক্টোবর ২০১৯, || কার্তিক ১ ১৪২৬

Ekushey Television Ltd.

সিকৃবি’তে স্বাধীন সাংবাদিকতা নিশ্চিতের দাবিতে মানববন্ধন

সিকৃবি প্রতিনিধি

প্রকাশিত : ২২:৩৭ ১৯ সেপ্টেম্বর ২০১৯

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থী ও ক্যাম্পাসে কর্মরত ডেইলি সানের সাংবাদিক ফাতেমা তুজ জিনিয়াকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কারের মাধ্যমে হয়রানিতে জড়িতদের শাস্তি এবং ক্যাম্পাসে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিতের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ হয়েছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) দুপুর ২টার দিকে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (সিকৃবিসাস) আয়োজনে এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ হয়। এতে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কর্মরত বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক ও সাধারণ শিক্ষার্থীরা অংশ নেন।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক ইফতেখার ফাগুনের সঞ্চালনায়  মানববন্ধনে বশেমুরবিপ্রবির ভিসির প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে সিকৃবিসাস সভাপতি উত্তম কুমার দাশ বলেন, ক্যাম্পাসে সাংবাদিকদের স্বাধীনভাবে কাজ করার সুযোগ দিতে হবে। অনতিবিলম্বে ফেডারেশনের দেয়া ৪ দফা দাবি মোতাবেক কাজ করার আহ্বান জানান। সেই সাথে বিভিন্ন অপকর্মের জন্যে উপাচার্যের পদত্যাগ দাবি করা হয় ।
৪ দফা দাবি গুলোর মধ্যে রয়েছে- বশেমুরবিপ্রবি’র কর্মরত সাংবাদিক ফাতেমা তুজ জিনিয়াকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার ও হয়রানির ঘটনায় প্রশাসনকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে, শামস জেবিনসহ অন্য সাংবাদিকদের ওপর হামলা ও হয়রানির বিচার করতে হবে, বশেমুরবিপ্রবি’র ঘটনায় জড়িত প্রশাসনের কর্তাব্যক্তিদের শাস্তি নিশ্চিত করতে হবে এবং ক্যাম্পাসগুলোতে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিত করতে হবে।
প্রসঙ্গত, গতকাল বুধবার রাতে বিশ্ববিদ্যালয় প্রশাসন জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার করে একটি চিঠি দিয়েছে। কিন্তু ওই চিঠিতে প্রশাসন সুকৌশলে তাদের দায় এড়িয়ে গেছে। যেখানে জিনিয়াকে নির্দোষ বলা হয়নি।

উল্টো বিভাগের শিক্ষকগণ দুঃখ প্রকাশ করে বহিষ্কারাদেশ প্রত্যাহারের আবেদন করেছেন বলে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে উল্লেখ রয়েছে। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয় প্রশাসনের গোয়ার্তুমিপূর্ণ মনোভাবই প্রকাশ পায় বলে দাবি করে বাংলাদেশ ক্যাম্পাস জার্নালিস্টস ফেডারেশন। 
সেজন্য পূর্বঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী জিনিয়াকে নির্দোষ ঘোষণাসহ শামস জেবিন ও অন্য সাংবাদিকদের ওপর হামলা ও হয়রানির বিচার, ঘটনায় জড়িত প্রশাসনের কর্তাব্যক্তিদের শাস্তি এবং ক্যাম্পাসগুলোতে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিতকরণের দাবিতে আজ সারাদেশে একযোগে এই প্রতিবাদ কর্মসূচি পালন করছে বাংলাদেশ ক্যাম্পাস জার্নালিস্টস ফেডারেশন ও বিশ্ববিদ্যালয় সাংবাদিক সংগঠনগুলো।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের দ্বিতীয় বর্ষের ওই শিক্ষার্থী ফাতেমা তুজ জিনিয়া ইংরেজি সংবাদপত্র ‘ডেইলি সান’-এর প্রতিনিধির হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ‘একটি বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ কী হওয়া উচিত’ এমন শিরোনামে একটি স্ট্যাটাসে দেয়ার অভিযোগে তাকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছিল।
আই/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি