ঢাকা, শুক্রবার   ২২ জানুয়ারি ২০২১, || মাঘ ৯ ১৪২৭

সুন্দরবনে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়নি (ভিডিও)

খুলনা প্রতিনিধি

প্রকাশিত : ১২:৩৯, ৩০ সেপ্টেম্বর ২০২০

দেশের সকল পর্যটন শিল্প খুললেও নিষেধাজ্ঞা রয়েছে সুন্দরবনে। এতে বিপাকে পড়েছে পর্যটন শিল্পের উপর নির্ভরশীল জনগোষ্ঠী। পাশাপাশি সরকারও রাজস্ব হারাচ্ছে। গেলো মার্চ থেকে করোনার কারণে সুন্দরবনে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে বন বিভাগ।

সুন্দরবনে পর্যটন মৌসুম শুরু হয় সেপ্টেম্বরের মাঝামাঝি। কিন্তু করোনার কারণে গেলো মার্চ থেকে সুন্দরবনে পর্যটক প্রবেশে বন বিভাগ নিষেধাজ্ঞা এখনো প্রত্যাহার করা হয়নি। এতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে লঞ্চ, ট্রলার মালিক, ট্যুর অপারেটরসহ পর্যটন-সংশ্লিষ্ট প্রায় দশ হাজার মানুষ। 

প্রতিবছর কয়েক লাখ দেশি-বিদেশি পর্যটক ভিড় করেন সুন্দরবনের পর্যটনকেন্দ্র্রগুলোতে। কবে নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে তা না জানায় পর্যটকদের কাছ থেকে বুকিং নিতে পারছে না সংশ্লিষ্টরা।

ট্যুর অপারেটররা জানান, প্রতিমাসে বেতন চালিয়ে যাচ্ছে তাতে মালিকপক্ষ নিঃস্ব হয়ে যাচ্ছে। অক্টোবরের ১ তারিখ থেকে যাতে ওপেন করে দেয়া হয় সরকারের কাছে এই আবেদন। 

সুন্দরবন ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি জানিয়েছে ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন।

ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের সভাপতি মঈনুল ইসলাম জমাদ্দার বলেন, নির্দিষ্ট তারিখটা সরকার বললেই হয়। তা অক্টোবরের ১ হোক কিংবা ১০ তারিখ হোক।

বন বিভাগ বলছে, সরকারি সিদ্ধান্তে অক্টোবর পর্যন্ত সুন্দরবনে সকল প্রকার পর্যটন বন্ধ রাখা হয়েছে।

বন অধিদপ্তরের খুলনা অঞ্চলের বন সংরক্ষক মঈনুদ্দিন খন্দকার বলেন, বাস্তবায়নের বিষয়টি মন্ত্রণালয়ের ব্যাপার। ওনাদের বিষয়টি দেখা উচিত যে, এটার প্রয়োজনীয়তা কতটুকু।

তবে বন ও পরিবেশ বিষয়ক সংসদীয় কমিটি নির্দেশনা না দেয়া পর্যন্ত সুন্দরবনে পর্যটকদের আসা বন্ধ থাকবে বলেও জানান তিনি। 

এএইচ/এমবি


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি