ঢাকা, সোমবার   ১৪ অক্টোবর ২০১৯, || আশ্বিন ২৯ ১৪২৬

Ekushey Television Ltd.

সৌদি আরবের ৮৯ তম জাতীয় দিবস আজ

সৌদি আরব প্রতিনিধি

প্রকাশিত : ১৯:২৬ ২৩ সেপ্টেম্বর ২০১৯

আজ ২৩ সেপ্টেম্বর সৌদি আরবের ৮৯ তম জাতীয় দিবস। দিবসটি মূলত সৌদি আরবের প্রতিষ্ঠা দিবস। প্রতিবারের মতো এবারও সমস্ত সৌদিআরব জুড়ে অত্যন্ত আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন করছে দেশটির জনগণ। 

১৯০২ সালের ১৫ জানুয়ারি সৌদি আরবের প্রতিষ্ঠাতা বাদশাহ আব্দুল আজিজ আব্দুর রহমান আল সৌদ এক রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে তার পৈত্রিক শহর রিয়াদ দখল করেন। দীর্ঘ প্রায় ৩০ বছর সংগ্রামের পর ১৯৩২ সালের ২১ মে এক রাজকীয় ফরমানের মাধ্যমে আরবের বিভিন্ন বংশ, গোত্র বা প্রদেশ একত্রিকরণের ঘোষণা দেয়া হয়। 

পরবর্তীতে একই বছর ২৩ সেপ্টেম্বর আধুনিক সৌদি আরব গঠিত হয়। আর সেই থেকে ২৩ সেপ্টেম্বর দিনটিকে সৌদি আরবের জাতীয় দিবস হিসেবে গণ্য করা হয়।

এক নজরে সৌদি আরব
নাম: আল মামলাকাতুল আরবিয়্যাতুস সৌদিয়া (আরবিতে) kindom of Saudi Arabia (ksa)।

প্রতিষ্ঠা: ১৯২৬ইং, প্রতিষ্ঠাতা: আবদুল আযীয বিন আবদুর রহমান।

স্বীকৃতি লাভ: ২০ মে ১৯২৭ইং।

স্বাধীনতা: ১৯৩২ সালের ২৩ সেপ্টেম্বর সব গোত্র ও প্রদেশ একত্রীকরণের মাধ্যমে। সে জন্য প্রতি বছর ২৩ সেপ্টেম্বরই সৌদি আরবের জাতীয় দিবস উদযাপন করা হয়।

আয়তন: প্রায় ২১,৪৯,৬৯০ বর্গকিলোমিটার বা ৮,৭০,০০০ বর্গমাইল।

রাজধানী: রিয়াদ। আরও ১৩টি প্রদেশ নিয়ে গঠিত এ দেশ।

ধর্ম: ইসলাম।

জাতীয় পরিচয়: সৌদি।

ভাষা: আরবি।

লোকসংখ্যা: প্রায় ৩ কোটি।

গড় আয়ু: ৭৫ বছর।

জাতীয় সংগীত: আস আল মালিক – অর্থ- long live the king.

শিক্ষা: শিক্ষার হার ৯৫%।

মুদ্রা: সৌদি রিয়াল, আর পয়সার নাম- হালালা।

আয়ের মূল উৎস: খনিজ তেল, হজ্ব ও ওমরাহ।

তবে সৌদি আরবের সবচেয়ে বড় পরিচয় মক্কায় মুসলমানদের প্রাণকেন্দ্র প্রবিত্র “হারাম শরিফ” এবং মদিনায় মসজিদে নববিসহ রসূল (সঃ)-এর রওজা মোবারক।

বাংলাদেশী কর্মীরা ৩ যুগ ধরে সৌদি আরবে জীবিকার তাগিদে বসবাস করে আসছে। বর্তমানে প্রায় ২০ লক্ষ অধিক বাংলাদেশী শ্রমিক বিভিন্ন পেশায় নিয়োজিত আছেন। সুখে, দুঃখে সৌদি আরব সবসময় বাংলাদেশীদের পাশে দাঁড়ায়। তাই বাংলাদেশী ভাই, বোনদের পক্ষ থেকে সৌদি আরবের এই ৮ঌতম জাতীয় দিবসে শুভেচ্ছা। 

আগামী দুই দিন সৌদি আরবে সরকারি ছুটি। পাশাপাশি আজ ২৩ সেপ্টেম্বর বাংলাদেশ দ্রুতবাস রিয়াদ এবং জেদ্দা কনস্যুলেট সৌদি বিজয় দিবস উপলক্ষ্যে বন্ধ রয়েছে।

এনএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি