Ekushey Television Ltd.

সৌদি আরবে বাংলাদেশি ৩৮ শ্রমিকের মানবেতর জীবন

প্রকাশিত : ২৩:০২ ১৪ জুন ২০১৯

সৌদি আরবের বাবতাইন কোম্পানির ৩৮ জন বাংলাদেশি শ্রমিক মানবেতর জীবন যাপন করছেন। এসব শ্রমিকরা ২০১৮ সালের নভেম্বরে একটি এজেন্সির মাধ্যমে সৌদি পাড়ি দিয়েছিলেন।

জানা যায়, ঢাকা রাব্বি ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির মাধ্যমে সৌদির ফাহাদ কোম্পানির চুক্তিতে সৌদি ভিসা পেয়ে সৌদি আরব যান ভুক্তভোগী শ্রমিকরা। ফাহাদ কোম্পানিতে কাজ দেয়ার কথা থাকলেও তাদেরকে বাবতাইন কোম্পানিতে কাজ দেওয়া হয়। দীর্ঘ ৭ মাস কাজ করলেও তাদের কোন প্রকার বেতন ভাতা প্রদান করেনি বাবতাইন নামক এ প্রতিষ্ঠান। গত ১৩ জুন হঠাৎ করে বাবতাইন কোম্পানি থেকে তাদের বের করে দেয়া হয়। সেখান থেকে তারা ঐ দিন রাতে রিয়াদের বাংলাদেশ দূতাবাসে আসলে দূতাবাস বন্ধ থাকায় তারা ফিরে এসে রিয়াদস্থ বাথা বাঙ্গালী মার্কেটের আল রাজি বিল্ডিংয়ের নিচে মসজিদে অবস্থান নেন শ্রমিকরা।

শ্রমিকরা জানান, তাদের একটি ঘরে রাখা হয় এবং কোম্পানিতে কাজ না দিয়ে সাপ্লায়ার কোম্পানির মাধ্যমে অন্যত্র ৩ মাস কাজ করানো হয়। কাজের মুজুরি না দিয়েই তাদের পাঠিয়ে দেওয়া হয়। মানবেতর জীবন যাপন থেকে বাঁচতে তারা দেশে ফিরতে চান বলে জানান ভূক্তভোগী শ্রমিকরা।

এ বিষয়ে সৌদির বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সেলর মেহেদী হাসান মুঠোফোনে বলেন, আমরা ব্যাপারটি জানতাম না, এখন যখন জেনেছি তখন সব ধরনের ব্যবস্থা নেয়া হবে।

এমএস/ আরকে

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি