ঢাকা, বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৯ ১৪২৭

Ekushey Television Ltd.

স্কুল খুলতে মন্ত্রণালয়ের ৩ পরিকল্পনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪২ ১২ আগস্ট ২০২০

করোনা (কোভিড-১৯) মহামারীর কারণে দীর্ঘদিন ধরে বন্ধ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। এতে করে ব্যঘাত ঘটেছে কারিকুলামে। তাই সেপ্টেম্বরে স্কুল খুললে দীর্ঘ জট দূর করতে সংক্ষিপ্ত সিলেবাসে পিইসি পরীক্ষা হবে। এছাড়াও পুনরায় স্কুল চালু করতে তিন ধরনের পরিকল্পনা নিয়ে কাজ করছে বলে জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোহাম্মদ জাকির হোসেন। 

১২ আগস্ট, বুধবার দুপুরে সাংবাদিকদের এসব কথা জানান প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী মোহাম্মদ জাকির হোসেন আরো জানান, এছাড়া অক্টোবর-নভেম্বরে খুললে নিজ নিজ স্কুলে বার্ষিক পরীক্ষা এমসিকিউ ৫০ নম্বরের ও মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের পরীক্ষা নেয়া হবে। আর ডিসেম্বরে স্কুল খুললে প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় অটোপাশের পরিকল্পনা করেছে।

তিনি আরো বলেন, এ সংক্রান্ত একটি প্রস্তাবনা আগামী ১৬ আগস্ট, রবিবার প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। তারপর এসব বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

এদিকে সরকারের উচ্চ পর্যায়ের সিদ্ধান্তে বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিট-বেডু শিক্ষা মন্ত্রণালয়ে ৩৯ পৃষ্ঠার একটি প্রতিবেদন জমা দিয়েছে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় জানায়, শিক্ষাবর্ষ প্রায় শেষের দিকে। এ অবস্থায় খুব দ্রুত নিতে হবে সিদ্ধান্ত। সুপারিশগুলোকে শেষ মুহুর্তের যাচাই বাছাই করে শিগগিরই সিদ্ধান্ত জানাবে সরকার।

মন্ত্রণালয়ের সচিব মাহবুব হোসেন বলেন, ‘কোন সময়ে শিক্ষা প্রতিষ্ঠান খুললে কি হবে তার একটা ড্রাফট আমাদের দিয়েছে। সেই মতামতগুলোকে আমরা গুরুত্বের সঙ্গে দেখছি।’

জেএসসি এবং জেডিসি পরীক্ষার্থীদের ক্ষেত্রেও এ নিয়ম প্রযোজ্য হবে। আর শিক্ষা প্রতিষ্ঠান খুললেও এইচএসসি পরীক্ষার প্রস্তুতিতে অন্তত ১ মাস সময় নেবে মন্ত্রণালয়।

প্রসঙ্গত, করোনা মহামারীর কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। ১৬ মার্চ পর্যন্ত শিক্ষার্থীরা মাত্র ৪১ দিন কর্মদিবস পেয়েছিল। আটকে আছে এ বছরের এইচএসসি পরীক্ষা। সম্প্রতি অফিস আদালত খুলে দেয়া হলেও এখনো অনিশ্চিত শিক্ষা প্রতিষ্ঠানের বিষয়টি।

এমএস/আরকে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি