ঢাকা, শনিবার   ০৬ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭

Ekushey Television Ltd.

হাঙ্গেরিতে পড়াশোনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:০২ ১৩ মে ২০২০ | আপডেট: ০৩:১৭ ১৪ মে ২০২০

সেঞ্জেন ভুক্ত ও অর্থনৈতিক ভাবে সমৃদ্ধ একটি রাষ্ট্র হাঙ্গেরি। হাঙ্গেরির দানিউব শহড়ের দুই পাশে অবস্থিত বুদা ও পেস্ট শহর নিয়েই হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট। এটি উন্নত, মনোরম সুন্দর আর বসবাসের জন্য অত্যান্ত উপযোগী একটি শহড়। পৃথিবীতে উন্নত, সুন্দর ও বসবাসযোগ্য শহরের মধ্যে বুদাপেস্ট অন্যতম। হাঙ্গেরি থেকে অন্যান্য নিকটবর্তী দেশগুলো হচ্ছে অষ্ট্রিয়া, জার্মানি, রোমানিয়া ও ক্রোয়েশিয়া। হাঙ্গেরি NATD, EU, DECD সদস্যভুক্ত একটি দেশ। হাঙ্গেরি সেনজেন ভুক্ত দেশ হওয়ায় সেই দেশের ভিসা নিয়ে ২৬ দেশ যাতায়ত করা যায়। ছুটি কালীন সময়ে অন্য দেশে গিয়েও কাজ করে আয় কারা যায়।  

পড়াশোনা:
পৃথিবেতে অনেক প্রাচীন বিশ্ববিদ্যালয় রয়েছে, তার বেশ কিছু হাঙ্গেরিতে অবস্থিত, যার ওয়াল্ড র‌্যাঙ্কিংয়ে প্রথম সারির দিকে। সেখানকার পড়াশোনা পৃথিবীর সর্বত্রই গ্রহনযোগ্য।পড়াশোনার মান আন্তর্জাতিক মানের হলেও খবর ইউরোপের তুলনায় অনেক কম। এখানে হাঙ্গেরি ভাষা ছাড়াও ইংরেজী ভাষায় পড়াশুনার ব্যবস্থা আছে।

সুযোগ সুবিধা:
হাঙ্গেরিতে টিউশন ফি ইউরোপের তুলনায় অনেক কম। সবচেয়ে বড় কথা হলো এখানে পড়াশোনা শেষ করার পর চাকরিতে নিয়োগের সর্বোচ্চ সহায়তা পাবেন, এখানের প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়েই রয়েছে উন্নত মানের ল্যাব, রিসার্চ ও ব্যবহারিক প্রশিক্ষনের মাধ্যমে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হয়।  

হাঙ্গেরিতে পড়াশোনা ও আবাসন খরচ চালানোর মতো কাজের ব্যবস্থা প্রত্যেক শিক্ষার্থীই করতে পারে। বিশ্ব বিদ্যালয় ছুটির সময় প্রত্যেকেই ফুলটাইম কাজ করার বৈধতা পাবে।

বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য হাঙ্গেরি:

হাঙ্গেরি তে পড়াশোনার খরচ কম। হাঙ্গেরি বিদেশী শিক্ষার্থীদের প্রতি খুবই বন্ধুসুলভ। বাংলাদেশি শিক্ষার্থীদের পছন্দের শীর্ষ স্থানীয় দেশগুলো এখন ভিসা কম দিচ্ছে। নানা কারণে বাংলাদেশীরা হাঙ্গেরিতে পড়তে যাচ্ছে, এবং নিজ মেধায় সেখান কার প্রতিষ্ঠানের নাম উজ্জল করছে।

স্থায়ী বসবাস:
হাঙ্গেরিতে যে কোন শিক্ষার্থীই খুব সহজে স্থায়ী ভাবে বসবাস করতে পারে। ইচ্ছে করলে হাঙ্গেরির কাছের দেশ যেমন ফ্রান্স, ইতালি, পর্তুগালে খুব সহজে গিয়ে আইনি প্রক্রিয়ার মাধ্যমে খুব সহজেই বসবাস করার সুযোগ পেয়ে যাবে। হাঙ্গেরির বিশ্ববিদ্যালয়গুলোতো প্রতি বছর ২ বা ৩ বার ভর্তির জন্য আবেদন করা যায়। এগুলো হলো এপ্রিল থেকে জুলাই, জানুয়ারি থেকে ফেব্রুয়ারি এবং অক্টোবর থেকে ডিসেম্বর। প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ের আবেদনের জন্য রয়েছে তাদের নিজস্ব অনলাইন ওয়েবসাইট। হাঙ্গেরি বিদেশি শিক্ষার্থীদের জন্য উচ্চ শিক্ষার এক নতুন দিগন্ত উন্মোচন করেছে। 

এসি ইউ এ/


 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি