ঢাকা, রবিবার   ২০ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৫ ১৪২৭

Ekushey Television Ltd.

হেঁচকি করোনার লক্ষণ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০৬ ৮ আগস্ট ২০২০

নোভেল করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ হিসেবে চিকিৎসকরা জ্বর, শুকনো কাশি, শ্বাসকষ্ট, প্রধানত এই উপসর্গগুলিকেই বিবেচনা করে এসেছেন। করোনা রোগীরা কখনও স্বাদ, গন্ধও হারিয়েছেন। চোখের সমস্যা, চর্মরোগ, অল্প বিস্তর গ্যাসের সমস্যাও ছিল। ব্যতিক্রম যে হয়নি তা নয়। তাই বলে হেঁচকি?

৬২ বছর বয়সী এক ব্যাক্তি গত ৪ দিন ধরে হেঁচকির সমস্যা নিয়ে ভর্তি হয়েছিলেন হাসপাতালে। গত ৪ মাসে কোনও কসরত ছাড়াই ওজন কমেছিল ১১ কেজি। ছিল না ফুসফুসে কোনও রোগের ইতিহাস। করোনাভাইরাসের কোনও উপসর্গই ছিল না ওই ব্যক্তির। আমেরিকার কুক কাউন্টি হেলথের চিকিৎসকদের বর্ণনা শুনে হাড়হিম হওয়ার উপক্রম।

চিকিৎসকরা হেঁচকির কারণ জানার জন্য এক্সরে করেন। সেখানেই চিকিৎসকরা তাঁর ফুসফুসে প্রদাহ লক্ষ্য করেন। সিটি ইউনিভার্সিটি অব নিউ ইয়র্ক স্কুল অব হেলথের প্রফেসর ব্রুস ওয়াই লি এমনটাই জানিয়েছেন। ফুসফুসের প্রদাহর বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য সিটি স্ক্যান করেন তাঁরা। তারপরই করোনার পরীক্ষায় পজেটিভ ফল আসে তাঁর। এরপরেই তাঁর শরীরের তাপমাত্রাও বৃদ্ধি পায়।

চিকিৎসকরা বলছেন হেঁচকির সঙ্গে করোনার সংযোগ থাকতে পারে। চিকিৎসকরা জানিয়েছেন, এই ধরনের ঘটনা তাঁদের কাছে প্রথম। আমেরিকান জার্নাল অব এমারজেন্সি মেডিসিনের প্রকাশনা অনুযায়ী তাহলে কি করোনার বহিঃপ্রকাশ হেঁচকিতেও?  

এসইউএ/এসি


New Bangla Dubbing TV Series Mu

আরও পড়ুন  


Warning: include_once(xhtml/bn_readmore_52.htm): failed to open stream: No such file or directory in /var/www/etv_docs/public_html/details.php on line 457

Warning: include_once(): Failed opening 'xhtml/bn_readmore_52.htm' for inclusion (include_path='.:/usr/share/php') in /var/www/etv_docs/public_html/details.php on line 457
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি