ঢাকা, সোমবার   ০৩ আগস্ট ২০২০, || শ্রাবণ ২০ ১৪২৭

Ekushey Television Ltd.

১০ জেলা ও উপজেলায় রেড ক্রিসেন্টের নমুনা সংগ্রহ বুথ স্থাপন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪১ ৯ জুলাই ২০২০

কোভিড-১৯ পরীক্ষার নমুনা সংগ্রহের জন্য রেড ক্রিসেন্ট সোসাইটি ও স্বাস্থ্য অধিদপ্তরের সম্মিলিতভাবে করোনা প্রতিরোধ ও নিয়ন্ত্রণে ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে রাজধানীসহ সারাদেশের বিভিন্ন হাসপাতালে ২০টি নমুনা সংগ্রহ বুথ স্থাপন করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। 

দেশের ১০টি জেলায় (ঢাকা, সিরাজগঞ্জ, নাটোর, নোয়াখালী, রাজশাহী, রংপুর, মানিকগঞ্জ, কিশোরগঞ্জ,খাগড়াছড়ি,রাঙামাটি) ও হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল প্রাঙ্গণে স্থাপিত এসব বুথে নিয়মিতভাবে নমুনা সংগ্রহ করা হবে বলে কর্তৃপক্ষ জানায়।

রেড ক্রিসেন্ট সোসাইটি জানায়, রাজধানীসহ দেশের ১০টি জেলা ও উপজেলা হাসপাতালে স্থাপিত বুথগুলো চলবে সেখানকার কর্মী ও নিজস্ব ব্যবস্থাপনার মাধ্যমে। প্রতিটি বুথ রক্ষণাবেক্ষণ ও দেখাশোনা করবে স্ব-স্ব জেলার স্বাস্থ্য বিভাগ। 

বুধবার সকালে সিরাজগঞ্জের ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব জেনারেল হাসপাতালে স্থাপিত রেড ক্রিসেন্ট নমুনা সংগ্রহ বুথের উদ্বোধন করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান ও আইএফআরসির গভার্নিং বোর্ডের সদস্য প্রফেসার ডা. মো. হাবিবে মিল্লাত, এমপি। 

এসময় সিরাজগঞ্জ জেলা সিভিল সার্জন ডা. মো. জাহিদুল ইসলাম, হাসপাতালের আবাসিক কর্মকর্তা ডা. মো. ফরিদুল ইসলামসহ চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি জানায়,করোনাভাইরাস মোকাবেলায় শুরু থেকেই জীবাণুনাশক স্প্রেকারণ, সচেতনতামূলক লিফলেট বিতরণসহ  বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। দেশের ৬৪ জেলার ৬৮টি রেড ক্রিসেন্ট ইউনিটের মাধ্যমে এবং সোসাইটির অফিসিয়াল সোশ্যাল মিডিয়া  ফেসবুক ও  টুইটার) ও এলইডি ডিসপ্লের মাধ্যমে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রয়েছে। 

এছাড়াও সোসাইটির স্বেচ্ছাসেবকরা করোনা প্রতিরোধে জীবাণুনাশক স্প্রে করাসহ নানা ধরণের সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছে। পাশাপাশি, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি করোনার প্রভাবে ক্ষতিগ্রস্ত অসহায় ও নি¤œ আয়ের ৭৫ হাজারেরও বেশি পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে (ফুড পার্সেল)। অন্যদিকে, রাজধানীতে বসবাসরত নি¤œআয়ের ১৮০০ পরিবারের মাঝে পরিবার প্রতি ৪৫০০ টাকা করে নগদ অর্থ সহায়তা দিয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। 

অন্যদিকে, সারাদেশের করোনা প্রতিরোধ ও নিয়ন্ত্রণে জনসচেতনতা কার্যক্রমের অংশ হিসেবে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড ও ২০৩০ ওয়াটার রিসোর্স গ্রæপ এর সহযোগিতায় ৬৪ জেলার জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গনে হাত ধোয়ার জন্য বেসিন স্থাপন, জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন সুরক্ষা উপকরণ প্রদান, জীবাণুমুক্ত করতে স্প্রে মেশিন প্রদান ও প্রশিক্ষণ প্রদান করেছে, যা কোভিড-১৯ প্রতিরোধ ও স্বাস্থ্য সুরক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এছাড়াও জনসচেতনতা বৃদ্ধিতে নিয়মিত মাইকিং কার্যক্রম পরিচালনা করা হয়। 

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব মো. ফিরোজ সালাহ্ উদ্দিন বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের পর থেকেই কোভিড-১৯ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সরকারের স্বাস্থ্য বিভাগের সাথে সমন্বয়ের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধিমূলক ও মানবিক সহায়তা কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। আগামীতেও এই প্রচেষ্টা অব্যাহত থাকবে।
কেআই/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি