ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭

Ekushey Television Ltd.

১৪ দিনের মধ্যে সব কর্মীকে মোবাইল অ্যাকাউন্ট খোলার নির্দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৪ ৭ এপ্রিল ২০২০

করোনা ভাইরাস সংক্রমণের সংকটময় এ সময়ে রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধে সব কর্মীর মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট খোলার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এসব হিসাবের মাধ্যমে প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা তহবিলের আওতায় নেওয়া বেতন-ভাতা পৌঁছানো হবে।

বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগ থেকে সোমবার এ সংক্রান্ত সার্কুলার সব তফসিলি ব্যাংক ও মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডারের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, ২০ এপ্রিলের মধ্যে শ্রমিক-কর্মচারীদের মোবাইল অ্যাকাউন্টের বিষয়টি নিশ্চিত করতে হবে।\হসরকারের পাঁচ হাজার কোটি টাকা প্রণোদনা তহবিল থেকে ঋণ নিয়ে যেসব শিল্প-কারখানা কর্মীদের বেতন দেবে তাদের কর্মীদের জন্য এ নির্দেশনা কার্যকর হবে। কেননা এ তহবিল থেকে ঋণ নেওয়ার শর্ত হিসেবে কর্মীর ব্যাংক কিংবা মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক। সরাসরি এ অর্থ কর্মীদের অ্যাকাউন্টে পাঠানো হবে। এ জন্য যেসব কর্মীর এ দুটি অ্যাকাউন্টের একটিও নেই, তাদের সুবিধার্থে সহজ উপায় হিসাবে মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট খোলার কথা বলেছে কেন্দ্রীয় ব্যাংক বলে সংশ্নিষ্ট কর্মকর্তা জানান। তিনি জানান, ইতিমধ্যে যাদের অ্যাকাউন্ট রয়েছে তাদের খোলার প্রয়োজন নেই।

প্রণোদনা তহবিলের শর্ত অনুযায়ী, যেসব চালু কারখানায় গত ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত বেতন দেওয়া হয়েছে, সেগুলোই শুধু এ তহবিল থেকে ঋণ নিতে পারবে। নতুন অ্যাকাউন্ট খুলতে একজন শ্রমিক অথবা কর্মচারীদের জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধন সনদের প্রয়োজন হবে। অ্যাকাউন্ট খোলার জন্য কোনো চার্জ বা ফি কাটা যাবে না। অ্যাকাউন্ট খোলার জন্য ঊর্ধ্বতন পর্যায় থেকে গ্রাহকদের সচেতনতা বৃদ্ধি এবং উৎসাহিত করতে প্রচারণাসহ প্রয়োজনয়ি পদক্ষেপ নেওয়ার নির্দেশও দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এমবি//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি