ঢাকা, মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১, || মাঘ ৫ ১৪২৭

৮ ঘণ্টা পর ইমিগ্রেশন ছাড়ল ভারত ফেরত বাংলাদেশিরা

বেনাপোল প্রতিনিধি:

প্রকাশিত : ২২:১১, ২৭ নভেম্বর ২০২০

অবশেষে ৮ ঘণ্টা পর মানবিক কারণ দেখিয়ে ঊর্ধতন কর্তৃপক্ষের নির্দেশে ভারত ফেরত বাংলাদেশি পাসপোর্টযাত্রীদের গন্তব্যে ফেরার অনুমতি মিলেছে। ভারত থেকে ফেরার সময় করোনা পরীক্ষার সনদ না থাকায় শুক্রবার (২৭ নভেম্বর) সকাল ৬টা থেকে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে আটকে ছিল দুই শতাধিক যাত্রী। এসব যাত্রীর অধিকাংশই ভারতে গিয়েছিলেন চিকিৎসার জন্য। হঠাৎ এমন সিদ্ধান্তে ঘরে ফিরতে না পেরে পরিবার পরিজন নিয়ে ভোগান্তিতে পড়েন যাত্রীরা। 

এর আগে গত ১৭ আগস্ট থেকে করোনা নেগেটিভ সনদ নিয়ে বিজনেস ও মেডিকেল ভিসায় দেশি-বিদেশি যাত্রীদের ভারত ভ্রমণের সুযোগ হয়। শুক্রবার সকাল থেকে ভারত ফেরত বাংলাদেশিদের করোনা নেগেটিভ সনদ লাগবে নির্দেশনা দেয় বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়।
 
বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশ পরিদর্শক মহাসিন উদ্দীন জানান, দেশে করোনা সংক্রমণ প্রতিরোধে এর আগে বাংলাদেশ থেকে ভারতে যাওয়ার সময় দেশ-বিদেশি সবার করোনা নেগেটিভ সনদ লাগছিল। এখন দ্বিতীয় ধাপে করোনা সংক্রমণ রোধে ভারত থেকে ফেরার সময়ও ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষা করোনো নেগেটিভ সনদ লাগবে। 

শুক্রবার যেহেতু এ নিয়ম কার্যকর হয়েছে তাই অনেকে জানতে না পেরে সনদ সংগ্রহ করতে পারেনি। যার ফলে এসব যাত্রী এখানে আটকা পড়ে। বিষয়টি ওপর মহলের সঙ্গে কথা বলে মানবিক কারণে যাত্রীদের বেলা ২টার পর বাংলাদেশে ফেরার অনুমতি দেওয়া হয়েছে। তবে আগামীকাল (শনিবার) থেকে সনদ ছাড়া ভারত থেকে কেউ বাংলাদেশে প্রবেশ করতে পারবে না। 

ভারত থেকে আসা যাত্রী সাইদুল ইসলাম জানান, তিনি করোনা নেগেটিভ সনদ নিয়ে ভারতে গিয়েছিলেন। ফিরতে আবার করোনা নেগেটিভ সনদ লাগবে জানতেন না। ভারতের ইমিগ্রেশন ছেড়ে দিলেও বাংলাদেশ ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগ আটকে দিয়েছে।

অপর এক যাত্রী সালেহা খাতুন জানান, তিনি অসুস্থ স্বামীকে নিয়ে ভারতে গিয়েছিলেন চিকিৎসার জন্য। আগে থেকে করোনা নেগেটিভ সনদের বিষয়ে কর্তৃপক্ষ জানালে এ দুর্ভোগে পড়তে হতো না।

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার বিচিত্র মল্লিক জানান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনায় শুক্রবার থেকে ভারত ফেরত দেশি-বিদেশি সব যাত্রীর বাংলাদেশে আসতে হলে করোনা নেগেটিভ সনদ বাধ্যতামূলক সাথে আসতে হবে। যারা এ খবর জানতেন না তারা আটকা পড়েন। বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়। পরে তারা অনুমতি দিলে যাত্রীদের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা শেষে মানবিক কারণে ছাড় দেওয়া হয়েছে। আগামীকাল (শনিবার) থেকে কড়াকড়িভাবে এ নিয়ম কার্যকর হবে।  

আরকে//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি