ঢাকা, সোমবার   ২৬ সেপ্টেম্বর ২০২২

যুক্তরাজ্যেও লোডশেডিংয়ের শঙ্কা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫১, ১০ আগস্ট ২০২২

যুক্তরাজ্যে আসন্ন শীতে প্রচণ্ড ঠাণ্ডা পড়ার পাশাপাশি গ্যাস সংকটও থাকতে পারে। আর এই সংকট মোকাবিলায় দেশটিকে শিল্পকারখানা এবং গৃহস্থালি পর্যায়ে কয়েকদিন লোডশেডিং দিতে হতে পারে। 

যুক্তরাজ্য সরকারের পরিকল্পনার সঙ্গে সংশ্লিষ্টরা জানিয়েছেন, ‘সবচেয়ে খারাপ পরিস্থিতি বিবেচনা’ করে আসন্ন শীতে মোট চাহিদার ছয় ভাগের এক ভাগ বিদ্যুতের ঘাটতি দেখা দিতে পারে। এমনকি জরুরি প্রয়োজনে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র চালুর পরও এই ঘাটতি দেখা দিতে পারে। 

তারা আরও বলেছেন, এই পরিস্থিতিতে গড় তাপমাত্রা কমে আসা এবং নরওয়ে ও ফ্রান্স থেকে বিদ্যুৎ আমদানি কমলে জানুয়ারিতে চারদিন ঘাটতি দেখা দিতে পারে। তখন গ্যাস সংরক্ষণের প্রয়োজনে যুক্তরাজ্যকে জরুরি পদক্ষেপ নিতে হতে পারে। 

এদিকে সরকারের ব্যবসা, জ্বালানি এবং শিল্প কৌশল বিভাগ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, এই পরিস্থিতি এমন কিছু না, যা তৈরি হোক আমরা চাই। বাসাবাড়ি, ব্যবসা এবং শিল্প-কারখানা নিজেদের প্রয়োজনীয় বিদ্যুৎ এবং গ্যাস পাবে এই ব্যাপারে তারা আত্মবিশ্বাস রাখতে পারে।

যুক্তরাজ্যে সাধারণত এমন ঘাটতি দেখা যায় না। তবে তথ্য-উপাত্ত বিশ্লেষণে দেখা যাচ্ছে আগামী মাসে বরিস জনসনের উত্তরসূরি হিসেবে লিজ ট্রাস বা রিশি সুনাক-যেই আসুক না কেন, তার জন্য আসন্ন শীত চ্যালেঞ্জ হিসেবে দেখা দেবে।  যেই আসুক বিদ্যুৎ ঘাটতি দেখা দিবে এবং জানুয়ারিতে ব্রিটিশদের জন্য গড় বার্ষিক বিদ্যুৎ বিল বেড়ে ৪২০০ পাউন্ডের বেশি হতে পারে। বর্তমানে তাদের ২০০০ পাউন্ডের কিছু কম বিল পরিশোধ করতে হয়।

এসবি/ 

 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি