ঢাকা, রবিবার   ০৫ ডিসেম্বর ২০২১, || অগ্রাহায়ণ ২১ ১৪২৮

শীতের আগেই যত্ন নিন ত্বকের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৭, ২৮ অক্টোবর ২০২১

দেখতে দেখতে আবারো শীত কাল চলে এসেছে। এই সময়ে শরীরের রুক্ষতা বাড়ার পাশাপাশি ত্বক ফাটার সমস্যাও বেড়ে যায়। কিন্তু শীত শুরুর আগেই যদি ত্বকের সঠিক যত্ন নেওয়া হয় তাহলে ত্বকের শীতকালীন সমস্যা থেকে অনেকটাই রেহাই পাওয়া যাবে।

মুখের ত্বকের প্রতি সবাই যতটা যত্নশীল হাতের ত্বক নিয়ে ততটা নয়। কিন্তু শীতকালে হাতের ত্বকও অনেকটাই রুক্ষ হয়ে যায়। তাই যখনই হাত রুক্ষ বোধ হবে, তখনই অল্প ক্রিম লাগিয়ে নিন।

বেড়াতে গেলে অনেক সময়ে আমাদের গ্লাভস পরার প্রয়োজন হয়। আর পা ভাল রাখতে বছরের অনেকটা সময় জুড়ে মোজা পরেন অনেকেই। সে ক্ষেত্রে কিন্তু কোনও মতে ভেজা গ্লাভস বা মোজা পরার দুঃসাহস দেখাবেন না। 

এই ভেজা ভাব থেকেই ত্বকে চুলকানি, ফাটা, ফোলা, এমনকি এগজিমার মতো সমস্যারও সৃষ্টি হতে পারে।

অনেকেই আবার বছরের অন্য সময় ঠিকমত পানি পান করলেও শীত কালে খুব কম পানি পান করেন। কিন্তু এই সময় ত্বকের পাশাপাশি সম্পূর্ণ শরীরকে সুস্থ রাখার জন্য বেশি পরিমাণে পানি পান করা দরকার। শীতকালে শরীরে পানির অভাব ঘটলে ত্বক-সহ অন্যান্য সমস্যাও দেখা দেয়।

পায়ের যত্নে পেট্রোলিয়াম জেলি কিংবা গ্লিসারিন জাতীয় কোনও কিছু দিয়ে মাসাজ করতে পারেন। সপ্তাহে অন্তত একদিন এক্সফোলিয়েট করে পায়ের মৃত কোষ তুলে পরিষ্কার করা জরুরি। 

এছাড়া ঘুমোতে যাওয়ার আগে ভাল মানের ময়শ্চারাইজার লাগিয়ে হালকা ফুট মাসাজ করে মোজা পরে নিন। তাতে ঘুমও ভালো হবে আবার পায়ের ত্বকও থাকবে ভাল।

অনেকেরই একদম ফুটন্ত গরম চা খাওয়ার প্রবণতা থাকে শীতকালে। কেউ কেউ আবার হট বাথ নেওয়ার নামে বেশ গরম পানি দিয়ে গোসল করেন। কিন্তু খুব বেশি গরম পানিতে গোসল না করাই ভাল। সামন্য কুসুম গরম পানিতে গোসল শরীরের অনেক উপকারের পাশাপাশি ত্বকের জন্যও উপকারি।

কোন কারণে যদি ত্বকের সমস্যা মারাত্মক আকার ধারণ করে সে ক্ষেত্রে দেরি না করে ডার্মাটোলজিস্টের পরামর্শ নিন। অনেক সময় চর্ম বিশেষজ্ঞদের পরামর্শ মতো ময়শ্চারাইজার বা অয়েনমেন্ট লাগালে ভালো ফল পাওয়া যায়।

সূত্র: এই সময়

এমএম/এসবি 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি