ঢাকা, বৃহস্পতিবার   ১৮ আগস্ট ২০২২

কোভিড-১৯ কমিয়েছে গড় আয়ু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৩, ২৭ সেপ্টেম্বর ২০২১

২০২০ সালের করোনা মহামারী মানুষের গড় আয়ু কমিয়ে দিয়েছে। দ্বিতীয় মহাযুদ্ধের পর সবচেয়ে বেশি গড় আয়ু কমেছে এই বছর।

সোমবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, যুক্তরাষ্ট্রে দুই বছরেরও বেশি কমেছে পুরুষদের গড় আয়ু। সামগ্রিকভাবে ২৯ টি দেশের তথ্য বিশ্লেষণ ও গবেষণায় দেখা যায়, ২৭টি দেশেই এক বছরে গড় আয়ু কমেছে ছয় মাসের বেশি। এরমধ্যে ২২ টি দেশই আবার ইউরোপ ও আমেরিকার বিভিন্ন অঞ্চলে অবস্থিত।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় বলছে, বিভিন্ন দেশে গড় আয়ু কমার বিষয়টি কোভিড-১৯ এ মৃত্যুর সাথে প্রত্যক্ষভাবে জড়িত। কারণ রযটার্সের হিসাবেই এখন পর্যন্ত করোনাভাইরাসে ৫ মিলিয়ন মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। বেশিরভাগ দেশে মহিলাদের তুলনায় আয়ু কমেছে পুরুষদের।

এর মধ্যে আবার পুরুষ গড় আয়ু কমার হার যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি। দেশটিতে সবচেয়ে বেশি মারা গেছে কর্মক্ষম এবং ৬০ বছরের কম বয়সী ব্যাক্তিরা।

এদিকে ইউরোপের চিত্র উল্টো, সেখানে ৬০ বছরের বেশি বয়সী মানুষের মৃত্যু হয়েছে সবচেয়ে বেশি।

গেল পাঁচ বছরে সারাবিশ্বে মৃত্যুহার যেটুকু কমেছিল তা মুছে গেছে করোনাভাইরাসের দাপটে।

আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত গবেষণাপত্রের সহ-প্রধান লেখক ঋধি কশ্যপ বলেন, “আমাদের গবেষণার এই ফলাফলগুলিই স্পষ্ট করে যে, যেসব দেশে কোভিড-১৯ হানা দিয়েছে সে সব দেশ কতটা বিধ্বস্ত হয়েছে।

এ বিষয়ে পরবর্তী গবেষণার জন্য নিম্ন ও মধ্যম আয়ের দেশ গুলোকে আরও তথ্য দেয়ার অনুরোধ জানিয়েছেন ঋধি কশ্যপ। তিনি বলেন, “আমরা বিশ্বব্যাপী মহামারীর প্রভাবগুলিকে আরও ভালভাবে বোঝার চেষ্টা করছি। যে কারণে মাঠ পর্যায়ের আরও তথ্য প্রয়োজন।“

সূত্র: রয়টার্স এসবি/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি