ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

এবার আমেরিকায় শনাক্ত করোনার নতুন প্রজাতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৯, ৩০ ডিসেম্বর ২০২০

করোনা ভয়াবহ রূপ নেয়ায় মাস্ক ব্যবহারে অনেকটা অভ্যস্ত হয়েছেন মার্কিনিরা। ছবি- বিবিসি

করোনা ভয়াবহ রূপ নেয়ায় মাস্ক ব্যবহারে অনেকটা অভ্যস্ত হয়েছেন মার্কিনিরা। ছবি- বিবিসি

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে বিধ্বস্ত মার্কিন যুক্তরাষ্ট্র। যেখানে প্রায় ২ কোটি মানুষ ভাইরাসটির শিকার হয়েছেন। প্রাণ হারিয়েছেন প্রায় সাড়ে ৩ লাখ ভুক্তভোগী। এখনও গড়ে বহু বহু মানুষ প্রাণ হারাচ্ছেন। কিন্তু আশার আলো নেই সুস্থতায়। এমন দুর্যোগ মুহূর্তে এবার হানা দিল নতুন প্রজাতির করোনা।

দেশটির কলোরাডো রাজ্যের ২০ বছর বয়সী এক যুবকের শরীরে শনাক্ত হয়েছে ভাইরাসটি। বর্তমানে তাকে আইসোলেশনে নিয়েছে রাজ্যটির স্বাস্থ্য বিভাগ। খবর বিবিসির। 

স্থানীয় সময় বুধবার (৩০ ডিসেম্বর) এক বিবৃতিতে কলোরাডোর গভর্নর জারেড পলিস বলেন, ‘করোনার নতুন ধরনে আক্রান্ত ব্যক্তিকে এলবার্ট হাসপাতালের আইসোলেশনে নেয়া হয়েছে। উৎপত্তি নিয়ে তদন্ত চলছে। এখন পর্যন্ত ওই ব্যক্তি সংস্পর্শে আসা কারো শরীরে ভাইরাসটির নতুন রূপের উপস্থিতির প্রমাণ পাওয়া যায়নি।’

এদিকে, বিশ্বব্যাপী আতঙ্ক ছড়িয়ে চলছে করোনার নতুন ধরনের এই প্রজাতি। এখন পর্যন্ত তিনটি নতুন রূপ শনাক্ত হয়েছে। এই রূপগুলো ইতোমধ্যে বিশ্বের ১৫টি দেশে ছড়িয়েছে। যা খুবই মারাত্মকজনক সংক্রমক, এটি ৭০ শতাংশ পর্যন্ত বেশি ছড়ায়। 

করোনার নতুন ধরনের (স্ট্রেইন) সংক্রমণ প্রথম শনাক্ত হয় যুক্তরাজ্যে। এরপর বিভিন্ন দেশে এই ভাইরাসের অস্তিত্ব টের পাওয়া যাচ্ছে। যুক্তরাষ্ট্রের আগে সবশেষ পাওয়া যায় দক্ষিণ এশিয়ার ভারতে। 

এর আগে বিশ্বের প্রথম দেশ হিসেবে ১৪ ডিসেম্বর যুক্তরাজ্যে শনাক্ত হয় করোনাভাইরাসের নতুন রূপ। এ পর্যন্ত দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের শতাধিক জায়গায় শনাক্ত হয়েছে এই ভাইরাস। আক্রান্ত হয়েছে সহস্রাধিক মানুষ।

এছাড়া অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস, ইতালি, নাইজেরিয়া, সিঙ্গাপুর, ফ্রান্স, জাপান, লেবানন, কানাডা, সুইডেন, ডেনমার্ক, স্পেন ও  দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয়েছে ভাইরাসটির নতুন স্ট্রেন। 

তবে, করোনাভাইরাসের এই নতুন রূপটি খুবই সংক্রামক হলেও এতে মৃত্যুহার বেশি কিনা সেটা এখন পর্যন্ত প্রমাণিত হয়নি।

এআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি