ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

একদিনে প্রাণ গেল আরও ১১ হাজার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪১, ৩ এপ্রিল ২০২১

মহামারী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে গত ২৪ ঘণ্টায় আরও ১১ হাজার ১৩৮ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন করে আক্রান্ত শনাক্ত হয়েছেন আরও ৬ লাখ ৭৬ হাজার ১০ জন। যার মধ্যে সবচেয়ে বেশি ২ হাজার ৮০৭ জনের মৃত্যু হয়েছে ব্রাজিলে।

করোনা আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, আজ শনিবার সকাল পর্যন্ত এ নিয়ে গোটা বিশ্বে এ পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ কোটি ৮ লাখ ৪১ হাজার ২২ জনে। এর মধ্যে মারা গেছেন ২৮ লাখ ৫০ হাজার ৯২৩ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০ কোটি ৫৩ লাখ ২৮ হাজার ৮৯৭ জন।

মহামারী করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যুর ঘটনা ঘটেছে বিশ্বের ক্ষমতাধর দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ১৩ লাখ ১৪ হাজার ৬২৫ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫ লাখ ৬৭ হাজার ৬১০ জনের।

সংক্রমণে ও মৃত্যুতে দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ফুটবল প্রিয় দেশ ব্রাজিলে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছে ১ কোটি ২৯ লাখ ১২ হাজার ৩৭৯ জন এবং মারা গেছে ৩ লাখ ২৮ হাজার ৩৬৬ জন।

সংক্রমণে ১৪তম স্থানে থাকলেও মৃত্যুতে তৃতীয়স্থানে উঠে আসা দক্ষিণ আমেরিকার আরেক দেশ মার্কিন সীমান্তবর্তী মেক্সিকোতে সংক্রমণের সাথে পাল্লা দিয়ে হু হু করে বাড়ছে মৃত্যু। দেশটিতে এখন পর্যন্ত ২২ লাখ ৪৭ হাজার ৩৫৭ জন সংক্রমিত হলেও মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৩ হাজার ৮৫৪ জনে।

সংক্রমণে তৃতীয় এবং মৃত্যুতে চতুর্থ অবস্থানে থাকা এশিয়ার দেশ ভারতে এখন পর্যন্ত করোনায় এক কোটি ২৩ লাখ ৯২ হাজার ২৬০ জন সংক্রমিত হয়েছেন। যার মধ্যে মৃত্যু হয়েছে এক লাখ ৬৪ হাজার ১৪১ জনের।

এদিকে, আক্রান্তের দিক থেকে রাশিয়াকে টপকে চতুর্থ স্থানে উঠে এসেছে ইমান্যুয়েল ম্যাক্রোর ফ্রান্স। ইউরোপের এ দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪৭ লাখ ৪১ হাজার ৭৫৯ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৯৬ হাজার ২৮০ জনের।

অন্যদিকে, আক্রান্তে পিছিয়ে পড়ে পঞ্চম স্থানে জায়গা পেলেও মৃত্যুতে ঠিকই ফ্রান্সের উপরে পুতিনের রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪৫ লাখ ৬৩ হাজার ৫৬ জন। মৃত্যুর সংখ্যা লাখ ছুঁই ছুঁই, ৯৯ হাজার ৬৩৩ জন।

এছাড়া আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ ও ইতালি সপ্তম স্থানে থাকলেও স্পেনকে টপকে অষ্টম স্থানে জায়গা করে নিয়েছে এরদোগানের তুরস্ক। যাতে নবম স্থানে নেমে গেছে স্পেন এবং জার্মানি আছে দশম স্থানে। এ ছাড়া আক্রান্ত বেড়ে ৩১ নাম্বারে পাকিস্তান আর বাংলাদেশের অবস্থান একধাপ কমে ৩৩তম স্থানে।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে বিশ্বে ছড়িয়ে পড়ে এই মহামারী করোনা ভাইরাসের সংক্রমণ। প্রাণঘাতী এই ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চল।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি