ঢাকা, বৃহস্পতিবার   ২৯ জুলাই ২০২১, || শ্রাবণ ১৩ ১৪২৮

ম্যালেরিয়ার ওষুধ করোনা চিকিৎসায় কাজ করবে!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৯, ২১ মার্চ ২০২০ | আপডেট: ০৮:৫৩, ২১ মার্চ ২০২০

করোনা ভাইরাসের চিকিৎসায় বিশ্বের বিভিন্ন দেশ ওষুধ নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছে। ইতিমধ্যে চীন জাপানের একটি ওষুধে করোনা চিকিৎসায় কার্যকর ফল পেয়েছে। এবার মার্কিন খাদ্য ও ওষুধ সংস্থা (এফডিএ) জানিয়েছে ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহৃত ক্লোরোকুইন নামের একটি ওষুধ করোনা রুখতে কাজ করবে। 

বৃহস্পতিবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে করোনা ভাইরাসের চিকিৎসার জন্য ক্লোরোকুইন এবং রিমাদেসিভি নামের ওষুধের কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর পরের দিনই করোনা ঠেকাতে ক্লোরোকুইন কাজ করবে বলে ঘোষণা দিল এফডিএ। তবে এই বিষয়ে আরও পরীক্ষার কথা বলেছে সংস্থাটি।

সাধারণত রিমাদেসিভি ওষুধটি ইবোলা ও মারবার্গ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ব্যবহার করা হয়। আর ক্লোরোকুইন ওষুধটি ম্যালেরিয়ায় চিকিৎসায় দেওয়া হয়। তবে এই ওষুধ দু’টি করোনা চিকিৎসায় কিভাবে কাজ করবে তার বিস্তারিত মার্কিন প্রশাসন উল্লেখ করেনি।

সংবাদ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প বলেন, 'করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের প্রাথমিক চিকিৎসার ক্ষেত্রে এই ওষুধটি (ক্লোরোকুইন) ভালো ফল দিয়েছে। আমরা প্রেসক্রিপশন দিয়ে তাৎক্ষণিকভাবে ওষুধটি সরবরাহ করতে পারব। এই ওষুধের পাশাপাশি ইবোলা ও মারবার্গ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে যে রিমাদেসিভি ওষুধটি ব্যবহার হত সেটিকেও ব্যবহার করার বিষয়ে চিন্তাভাবনা চলছে।

মাকির্ন প্রেসিডেন্টের এই দাবি প্রসঙ্গে এফডিএ'র কমিশনার ডা. স্টিফেন হ্যান বলেন, করোনা ভাইরাসের চিকিৎসায় ব্যবহার করার আগে এই দুটি ওষুধ ভালোভাবে পরীক্ষা-নীরিক্ষা করতে হবে। তারপর এই বিষয়ে নিশ্চিতভাবে কিছু বলা সম্ভব হবে। 

এর আগে করোনা ভাইরাসের উৎপত্তিস্থল চীন জাপানের তৈরি একটি ওষুধে করোনা চিকিৎসায় বিস্ময়কর ফল পেয়েছে । তয়োমা কেমিক্যালের অ্যাভিগন/টি-৭০৫/ফেভিপিরাভি করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে ব্যবহার করে ভাল ফল দেখতে পান চীনের গবেষকরা। 

চীনের গবেষকরা করোনা আক্রান্ত ৮০ জনের শরীরে অ্যাভিগন ওষুধ ব্যবহার করেন। এরপর তারা দেখতে পান, যাদেরকে এই ওষুধ দেওয়া হয়, তারা দ্রুত সুস্থ হচ্ছেন। সবাই খুব স্বল্প সময়ে করোনা নেগেটিভ হয়ে বাড়ি ফিরতে পেরেছেন।

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি