ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

পাঁচ জেলায় বন্যা পরিস্থিতির উন্নতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২০, ২৮ জুলাই ২০২০

দেশে এ পর্যন্ত বন্যায় আক্রান্ত হয়েছে ১৮টি জেলা। এর মধ্যে কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া, জামালপুর এবং নওগাঁ এই ৫টি জেলায় বন্যা পরিস্থিতির উন্নতি ঘটেছে। এসব জেলায় আগামী ২৪ ঘন্টায় বন্যা পরিস্থিতির আরও উন্নতি হতে পারে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও বন্যা নিয়ন্ত্রণ কেন্দ্র।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, নাটোর, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, রাজবাড়ি, শরিয়তপুর, ঢাকা, নারায়ণগঞ্জ এবং ব্রাহ্মণবাড়িয়া জেলার বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে।

তবে, আগামী ২৪ ঘন্টায় দেশের উত্তরাঞ্চলের ধরলা ও তিস্তা নদীর পানি সমতল বৃদ্ধি পেতে পারে এবং ডালিয়া পয়েন্টে বিপদসীমা অতিক্রম করতে পারে। অন্যদিকে, ব্রহ্মপুত্র-যমুনা নদীসমূহের পানি সমতল হ্রাস পাবে। যা আগামী ২৪ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এছাড়া গঙ্গা-পদ্মা নদীসমূহের পানি সমতল স্থিতিশীল আছে, যা আগামী ৪৮ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এদিকে, ঢাকা জেলার আশেপাশের নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। যা আগামী ২৪ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। অন্যদিকে, উত্তরাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদীসমূহের পানি সমতল হ্রাস পাচ্ছে, যা আগামী ৪৮ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

দেশের পর্যবেক্ষণাধীন ১০১টি নদী সমতল স্টেশনের মধ্যে বৃদ্ধি পেয়েছে ৪৩টির, হ্রাস পেয়েছে ৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩টির। বিপদসীমার উপরে স্টেশনের সংখ্যা ২৯টি এর মধ্যে ১৮টিতে অব্যাহত রয়েছে।

সারাদেশে উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়েছে জামালপুরে ৯১ মিমি, ঠাকুরগাঁওয়ে ৭৫ মিমি, মহেশখোলায় ৭৩ মিমি, জারিয়ানঞ্জাইলে ৬০ মিমি, দিনাজপুরে ৫৫ মিমি এবং মৌলভীবাজার ৫২ মিলিমিটার।
সূত্র : বাসস
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি