ঢাকা, মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১, || কার্তিক ৩ ১৪২৮

ভাষা সংগ্রামী অসিত কুমার দেব আর নেই 

শেরপুর প্রতিনিধি 

প্রকাশিত : ২১:১০, ৯ জুন ২০২০

না ফেরার দেশে চলে গেলেন ভাষা সংগ্রামী অসিত কুমার দেব (৯৫)। মঙ্গলবার (৯ জুন) বিকাল সাড়ে ৩টায় শেরপুরে নকলা উপজেলার চন্দ্রকোনা ইউনিয়নের বন্দটেকি গ্রামের বাড়ীতে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী ও ২ ছেলে রেখে গেছেন। আজ সন্ধ্যা ৭টায় চন্দ্রকোনা মহাশ্মশানে তাঁর শেষকৃত্যের আয়োজন করা হয়। 

নির্জন পল্লীতে নির্ভৃতে থাকা অসিম কুমার দেব ময়মনসিংহের মৃত্যুঞ্জয়ী স্কুলের দশম শ্রেণিতে ছাত্র থাকা অবস্থায় ১৯৫২ সালের ভাষা আন্দোলনে জড়িয়ে পড়েন। সে সময় ২১ ফেব্রুয়ারি ঢাকায় ভাষার দাবীতে আন্দোলনরত ছাত্রদের মিছিলে সরকারি বাহিনী গুলি করে। ছাত্রহত্যার প্রতিবাদে দাবানলের মতো প্রতিবাদ-বিক্ষোভের আগুন ছড়িয়ে পড়ে সারাদেশে। তার ঢেউ এসে লাগে ময়মনসিংহেও। ২৩ ফেব্রুয়ারি ময়মনসিংহ ডিসি অফিস ঘেরাও করে ছাত্র-জনতা। সেই মিছিল থেকে যে ১৭ জনকে পুলিশ গ্রেপ্তার করেছিল অসিম কুমার দেব ছিলেন তাদের অন্যতম একজন। ৪ দিন জেলহাজতে থাকার পর মুক্তি পান তিনি। পরবর্তীতে তিনি কমিউনিস্ট আন্দোলনের সাথে জড়িয়ে পড়েন এবং শিক্ষকতাকেই পেশা হিসেবে বেছে নেন। 

দীর্ঘদিন নকলার গণপদ্দি উচ্চ বিদ্যালয় ও চন্দ্রকোণা রাজলক্ষ্মী উচ্চ বিদ্যালয়ে তিনি নিষ্ঠার সঙ্গে শিক্ষকতা করে নিজবাড়ীতে অবসরযাপন করছিলেন। ইংরেজীর শিক্ষক হিসেবে এলাকায় তার ব্যাপক সুনাম ছিল।‘অসিত স্যার’নামেই তিনি সমধিক পরিচিত ছিলেন। নির্ভৃতে থাকা এ ভাষা সংগ্রামীকে নিয়ে ২০১৭ সালের বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হলে চন্দ্রকোনা ইউনিয়ন পরিষদ থেকে তাঁকে সম্মাননা দেওয়া হয়। কিন্তু একুশে ফেব্রুয়ারি ভাষা দিবস কিংবা সরকারীভাবে তাঁকে ভাষা সংগ্রামী হিসেবে কোন ধরনের স্বীকৃতি কিংবা সম্মাননা জোটেনি তাঁর ভাগ্যে। অবশ্য সরকারি কোন স্বীকৃতির জন্য কখনো তিনি কোন ধরনের আফসোস ছিল না তাঁর।  তাঁর মৃত্যুতে নকলা উপজেলা চেয়ারম্যান শাহ মো. বুরহান উদ্দিন গভীর শোক প্রকাশ করেছেন।
কেআই/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি