ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

নাটোরে শতবর্ষী বটবৃক্ষ উপড়ে রাস্তা বন্ধ

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ২১:৪৯, ১৬ আগস্ট ২০২০ | আপডেট: ২১:৫২, ১৬ আগস্ট ২০২০

নাটোরের ধরাইলে ডাঙ্গাপাড়া হাটের শতবর্ষী বটবৃক্ষ উপড়ে পরেছে। তবে কোন হতাহতের খবর নেই। ১৫ আগস্ট রাতে গাছটি এমনিতেই উপড়ে পড়ে। লোক সমাগম ছিল না বলেই বড় ধরণের বিপদ থেকে রক্ষা পেয়েছে। শুধু মাছের বাজারের ঘরটি ভেঙ্গে পড়েছে। যে বৃক্ষকে ঘিরে গড়ে উঠেছিল বাজার বা হাট, সেই বৃক্ষ হঠাৎ উপড়ে পড়ায় অনেকেই হতভম্ব হয়ে পড়েন। কষ্টও পেয়েছেন অনেকেই। এদের অধিকাংশই স্থানীয় প্রবীণ ব্যক্তি অনেকেই। 

আশি বছর বয়সী আব্দুল জব্বার বলেন,এই বটগাছের বয়স একশত বছরের বেশি হবে। এক সময় গ্রামে বিদ্যুৎ ছিলনা।গ্রীষ্মকালে ছায়াঘন পরিবেশের জন্য এই বটগাছের নিচে বসে অনেকেই নির্মল ও প্রশান্তির বাতাসে গা এলিয়ে দিয়েছেন। আর এই বটগাছকে ঘিরেই সৃষ্টি হয়েছে ডাঙ্গাপাড়া হাট। প্রায় ১০ বিঘা জমির আয়তনে ছায়া দিয়েছে এই বট গাছ। এই গাছের ছায়াতলে বসছে হাট। সেই বটগাছ আমাদের সবার প্রিয় ছিল।

প্রবীণ এরফান সরকার বলেন,শতবর্ষী এই বটগাছ হঠাৎ ভেঙ্গে পড়ায় মনটা খারাপ হয়ে গেছে। ঝড়ের তান্ডবে কিছু হলে এতটা খারাপ লাগতো না। এই গাছের নিচে শৈশব ও কৈশর কেটেছে আমাদের। এখন বৃদ্ধকাল পাড় করছি। গাছটি এভাবে উপড়ে পড়বে কখনো ভাবিনি। তবুও কোন দুর্ঘটনা না ঘটার জন্য পরম করুণাময়ের কাছে শুকরিয়া আদায় করছি।

এদিকে গাছটি উপড়ে পড়ার পর সুযোগ সন্ধানী অনেকেই গাছের ডালপালা কেটে নিয়ে যাচ্ছে। সংশ্লিষ্ট বিভাগ বিষয়টি দ্রুত নজর দিবেন বলে দাবী এলাকাবাসীর।

সদর উপজেলা সহকারী কমিশনার (ভুমি) আবু হাসান জানান,গত রাতে গাছটি উপড়ে পড়েছে বলে সংবাদ পাওয়ার পর স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে নজরদারীর জন্য বলা হয়েছে। প্রয়োজনে গ্রাম পুলিশকে নজরদারীতে রাখা যেতে পারে। এছাড়া চলাচলের যাতে প্রতিবন্ধকতা না হয় সেদিকেও নজর দিতে বলা হয়েছে।

কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি