ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

ফেনী নদীর মৈত্রী সেতু, বাণিজ্যের নতুন দুয়ার (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৭, ১১ নভেম্বর ২০২০

খাগড়াছড়ির রামগড়ে ফেনী নদীর উপর নির্মিত হচ্ছে বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু। সেতু নির্মাণ শেষে চালু হবে স্থল বন্দরের কার্যক্রম। এই বন্দর আঞ্চলিক বাণিজ্যের নতুন দুয়ার খুলে দেবে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

২০১৫ সালের ৬ জুন বাংলাদেশের রামগড় এবং ভারতের ত্রিপুরা রাজ্যের সাব্রুম সীমান্তে ফেনী নদীর উপর নির্মাণাধীন মৈত্রী সেতুর ফলক উন্মোচন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৪১২ মিটার দীর্ঘ এবং প্রায় ১৫ মিটার প্রস্থের এই সেতুর নির্মাণ কাজ শেষ হয়েছে প্রায় ৯০ শতাংশ।

সেতুটি নির্মাণের পর, দু’ দেশের মধ্যে বাণিজ্য বাড়বে বলে মনে করেন স্থানীয়রা।

দৈনিক আজাদী পত্রিকার স্থানীয় প্রতিনিধি সোলায়মান আকাশ বলেন, দু্ই পাড়ের মানুষের পরিবেশ-সংস্কৃতি সবগুলো মিলে এখানে একটা সম্প্রীতির বন্ধন রয়েছে। এই স্থলবন্দরটা হলে এবং সেতুটি চালু হলে আশা করি দুই পাড়ের মানুষের জীবনযাত্রার মান উন্নয়নের দিকে এগিয়ে যাবে।

রামগড় প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন লাভলু বলেন, একদিকে কর্মসংস্থান হবে একটি বিশাল অংশের। পাশাপাশি অনেকে এই ব্যবসার সঙ্গে সম্পৃক্ত হয়ে তাদের নিজেদের এবং দেশের অর্থনৈতিক উন্নতিতে ভূমিকা রাখতে পারবেন।

এই স্থল বন্দরকে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যের গেইটওয়ে হিসাবে দেখছেন চট্টগ্রামের ব্যবসায়ীরা।

চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুব উল আলম বলেন, ভারতের সাইড দিয়ে ইমপোর্ড যেভাবে হয় বাংলাদেশ থেকে এক্সপোর্ডটা যদি সেইভাবে বাড়াতে পারি তাহলে বাণিজ্য ঘাটতি কমবে। 

এই স্থলবন্দর চালু হলে বাংলাদেশ এবং ভারতের মধ্যে বাণিজ্যঘাটতি কমবে বলে আশা করছেন ব্যবসায়ীরা।

এএইচ/এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি