ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

সারাদেশে চলছে মাঝারি শৈত্য প্রবাহ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০০, ২১ ডিসেম্বর ২০২০

উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন জেলায় বেড়েছে শীতের তীব্রতা। বয়ে যাচ্ছে মৃদু শৈত্য প্রবাহ। দিনের বেলাও হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহন। কনকনে শীতে সবচেয়ে বেশি ভোগান্তিতে খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষরা। ঘন কুয়াশা আর কনকনে হিমেল হাওয়ায় ব্যাহত হচ্ছে জনজীবন। হাসপাতাল ও ক্লিনিকগুলোতে বাড়ছে ঠাণ্ডাজনিত রোগীর সংখ্যা।

পঞ্চগড়ে প্রতিদিন কমছে তাপমাত্রা, বাড়ছে শীতের প্রকোপ। গত ৪ দিনে তাপমাত্রা নেমে এসেছে ১০ থেকে ৭ ডিগ্রি সেলসিয়াসে। কখনও মৃদু, কখনও বা মাঝারি শৈত্যপ্রবাহ বইছে পুরো জেলায়। তেঁতুলিয়া আবহাওয়া অধিদপ্তর জানায়, সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ৮.২ ডিগ্রি সেলসিয়াস।

মৃদু শৈত্য প্রবাহ থাকলেও কিছুটা তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে উত্তরের জেলা নীলফামারীতে। সরকারিভাবে জেলায় সাড়ে ২৯ হাজার কম্বল এবং আরও ক্রয়ের জন্য নগদ ৩৬ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। 

উত্তরের জনপদ গাইবান্ধায় শীতের প্রকোপ বেড়েই চলেছে। কৃষিতে পড়েছে প্রভাব; অতিরিক্ত ঠাণ্ডা ও ঘন কুয়াশায় ক্ষতির মুখে ভুট্টাসহ শীতকালীন মৌসুমী শাকসবজি।

এলাকাবাসী জানান, সকল প্রকার শাক-সবজির উপর বিরূপ প্রভাব পড়েছে। বাড়ছে না, সেই সঙ্গে পোকা-মাকড়ে ধরছে। কোঁকড়া লেগে গেছে মরিচ গাছ, ভুট্টায় পোকা লেগেছে।

ঠাণ্ডার দাপটে বিপর্যস্ত সীমান্তবর্তী লালমনিরহাটের স্বাভাবিক জনজীবন। বিশেষ করে চরাঞ্চলে মানুষ বেশ বিপাকে। ঠাণ্ডার কারণে গবাদি পশু পালনেও হিমশিম খেতে হচ্ছে তাদের।

খুলনায় শীত যত বাড়ছে ততই বাড়ছে নিউমোনিয়া, শ্বাসকষ্ট ও ঠাণ্ডাজনিত কারণে ডায়রিয়াসহ নানা রোগ। আক্রান্ত বেশি হচ্ছে শিশুরা। 

চিকিৎসকরা জানালেন, এই মুহূর্তে আমাদের কাছে ৩০ থেকে ৪০ শতাংশ রোগী ঠাণ্ডা, শ্বাসকষ্ট, সর্দি-কাশি, জ্বর- এইগুলো নিয়ে আসছে।

রাজবাড়ীতে গত কয়েকদিন ধরে শীতের তীব্রতা বেড়েছে। সেই সঙ্গে হাসপাতালে বেড়েছে ঠাণ্ডাজনিত কারণে রোগীদের ভিড়।
ভিডিও :

এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি