ঢাকা, রবিবার   ২৮ ফেব্রুয়ারি ২০২১, || ফাল্গুন ১৫ ১৪২৭

মেহেরপুরে ইটভাটায় অর্ধকোটি টাকা জরিমানা

মেহেরপুর প্রতিনিধি

প্রকাশিত : ১৬:০৩, ১৯ জানুয়ারি ২০২১

মেহেরপুরের গাংনীতে পৃথক ৮টি ইটভাটায় অভিযান চালিয়ে প্রায় অর্ধকোটি টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। আজ মঙ্গলবার সকাল থেকে দুপুর ২টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করে পরিবেশ অধিদপ্তরের ভ্র্যাম্যমাণ আদালতের বিশেষ টিম। 

জানা গেছে, অধিকাংশ ইটভাটায় পোড়ানো হচ্ছে কাঠ, নেই পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র। তাছাড়া জনবহুল এলাকায় ইটভাটা প্রস্তুত ও আবাদী জমিতে ইটভাটা স্থাপনের কারণে অভিযান চালানো হয়। 

অভিযানে তমা ব্রিক্সকে ৭ লাখ, জোয়ার্দ্দার ব্রিক্সকে ৬ লাখ, সমতা ব্রিক্সকে ৮ লাখ, রুপসা ব্রিক্সকে ৭ লাখ, থ্রি স্টার ব্রিক্সকে ৪ লাখ, বস ব্রিক্সকে ৪ লাখ, বেস্ট ব্রিক্সকে ৫ লাখ এবং একতা ব্রিক্সকে ৬ লাখ টাকা জরিমানা ও আদায় করা হয়। আদালত পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু হাসান। 

এ সময় পরিবেশ অধিদপ্তরের কুষ্টিয়া জোনের উপ-পরিচালক আতাউর রহমানসহ র‌্যাব-৬এর ডিএডি শফিকুল ইসলাম, ফায়ার সার্ভিসের স্টেশন মাস্টার ইসাহাক আলীসহ পুলিশের একটি দল টিম উপস্থিত ছিল।  

নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু হাসান জানান, ‘অধিকাংশ ইট ভাটায় পোড়ানো হচ্ছে কাঠ, নেই পরিবেশ অধিদপ্ততরের ছাড়পত্র। ফলে এ সকল ভাটাকে জরিমানা করা হয়েছে। ইট প্রস্তুত ইটভাটা স্থাপন আইন ২০১৩ সংশোধিত ২০১৯ অনুযায়ী এ জরিমানা করা হয়। এর পরেও বিধি অনুযায়ী ইটভাটা পরিচালনা না করলে ভাটা বন্ধ করাসহ জেল জরিমানা করার বিধান রয়েছে আইনে। প্রয়োজনে এ অভিযান চলমান থাকবে।’
এআই/এসএ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি