ঢাকা, রবিবার   ২৮ ফেব্রুয়ারি ২০২১, || ফাল্গুন ১৫ ১৪২৭

নিজস্ব অর্থায়নে ‘বঙ্গবন্ধু পল্লী’ বানানোর উদ্যোগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪১, ২১ জানুয়ারি ২০২১ | আপডেট: ১০:৪১, ২১ জানুয়ারি ২০২১

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষে ভান্ডারিয়া উপজেলায় নির্মাণ হচ্ছে ‘বঙ্গবন্ধু পল্লী’। সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে ভূমিহীন ও গৃহহীনদের জমিসহ পাকা বাড়ি দেবেন উপজেলা চেয়ারম্যান মোঃ মিরাজুল ইসলাম। 

প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন ‘মুজিববর্ষে বাংলাদেশে কোনো মানুষ গৃহহীন থাকবে না’। এর ধারাবাহিকতায় ব্যক্তিগত অর্থ দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষে ভাণ্ডারিয়া উপজেলার ৭টি ইউনিয়নের অসহায় গৃহহীন পরিবারগুলোর মাঝে পাকা বাড়ি বিতরণের উদ্যোগ নিয়েছেন ভান্ডারিয়া উপজেলার সফল চেয়ারম্যান মো. মিরাজুল ইসলাম।

এবিষয়ে উপজেলা চেয়ারম্যান মোঃ মিরাজুল ইসলাম বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষে ভাণ্ডারিয়া সদর (পৌরসভা), ১নং ভিটাবাড়িয়া ইউনিয়ন, ২নং নদমূলা শিয়ালকাঠি ইউনিয়ন, ৩নং তেলখালী ইউনিয়ন, ৪নং ইকড়ী ইউনিয়ন, ৫নং ধাওয়া ইউনিয়ন ও ৭নং গৌরিপুর ইউনিয়নের শতাধিক ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে বাড়ি নির্মাণ করে হস্তান্তর করা হবে। 

এছাড়া ভাণ্ডারিয়া উপজেলার ৭টি ইউনিয়নে একটি করে ‘বঙ্গবন্ধু পল্লী’ নির্মাণের ঘোষণা দিয়েছেন মিরাজুল ইসলাম। প্রতিটি পল্লীতে আধুনিক সুবিধা সম্পন্ন ১৪-১৬টি পাকা বাড়ি নির্মাণ করা হবে। এসব বাড়িতে থাকবে ২টি করে শোবার ঘর, রান্নাঘর, বাথরুম, বারান্দা ও রান্না ঘর। এছাড়াও থাকবে সার্বক্ষণিক বিদ্যুৎ ও পানির সু-ব্যবস্থা।

‘বঙ্গবন্ধু পল্লীর’ বাসিন্দাদের জন্য থাকবে পুকুর, শিশুদের শারীরিক বিকাশের জন্য খেলার মাঠ, বাড়ির সামনে ৫ ফুট প্রশস্ত রাস্তা। প্রতিটি বাড়ির জন্য বরাদ্দ রয়েছে ২ শতাংশ করে জায়গা এবং খেলার মাঠ ও পুকুরের জন্য থাকবে ১২-১৪ শতাংশ।

মিরাজুল ইসলাম বলেন, ‘ইতোমধ্যে আমরা জমি ক্রয়ের প্রক্রিয়া শুরু করেছি। আশা করছি শীঘ্রই ঘর নির্মাণের কাজ শুরু করতে পারবো।’

উল্লেখ্য, এর আগে মুজিব জন্মশতবর্ষ ও ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষ্যে দুস্থ, শারীরিক প্রতিবন্ধী ও অসহায়দের মাঝে ১৬টি ইজিবাইক বিতরণ করা হয়েছিল মিরাজুল ইসলাম ওয়েলফেয়ার ফাউন্ডেশনের পক্ষ থেকে।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি