ঢাকা, শনিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২১, || ফাল্গুন ১৫ ১৪২৭

ধামইরহাটে স্কুলের গণ্ডি পেরুতে পারেনি ২২ প্রার্থী

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ১৬:৪৯, ২৭ জানুয়ারি ২০২১ | আপডেট: ২০:১০, ২৭ জানুয়ারি ২০২১

নওগাঁর ধামইরহাট পৌরসভা নির্বাচনে মেয়র, সংরক্ষিত কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর পদে লড়ছেন মোট ৫৬ জন। তবে এই প্রার্থীদের মধ্যে মাধ্যমিকের গণ্ডিই পেরুতে পারেননি ২২ জন। শিক্ষাগত যোগ্যতা না থাকলেও নির্বাচনী লড়াইয়ে পিছিয়ে নেই ওইসব প্রার্থী। মানুষের সেবা প্রদানকেই মূল লক্ষ্য ন ইয়ে নির্বাচনে প্রতিদ্বদ্বীতা করছেন। 

আগামী ৩০ জানুয়ারী তৃতীয় দফায় ধামইরহাট পৌরসভার নির্বাচন ব্যালট পেপারের মাধ্যমে অনুষ্ঠিত হবে। নির্বাচনে মেয়র পদে ৩ জন, সাধারণ কাউন্সিলর পদে ৩৬ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ১৭ জন নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

নির্বাচন কমিশনে প্রার্থীদের দাখিলকৃত হলফ নামায় দেখা যায়- মেয়র পদে তিন জন প্রার্থীই শিক্ষিত। এদের মধ্যে স্বতন্ত্র নারকেল গাছ মার্কা প্রার্থী আইয়ুব হোসেন সর্বোচ্চ ডিগ্রী বিএ (সম্মান) এমএ এবং এলএলবি পাশ। নৌকার প্রার্থী বর্তমান মেয়র আমিনুর রহমান বিএ পাশ। এছাড়া ধানের শীষের প্রার্থী সাবেক পৌর প্রশাসক মাহবুবুর রহমান চৌধুরী চপল এইচএসসি পাশ। 

সংরক্ষিত ৩টি ওয়ার্ডের ১৭ নারী প্রার্থীর মধ্যে এইচএসসি পাশ ২জন, এসএসসি পাশ ৩ জন, ১০ম শ্রেণী পাশ ১ জন, ১০ জন ৮ম শ্রেণী পাশ এবং একজন প্রার্থী নিরক্ষর। 

অপর দিকে ৯টি সাধারণ ওয়ার্ডে ৩৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে এমএ পাশ ৬ জন, বিএ পাশ ৪ জন, এইচএসসি পাশ ৫ জন, এসএসসি পাশ ১০ জন, ৮ম শ্রেণী পাশ ৯ জন, ৭ম শ্রেণী পাশ ১ জন এবং একজন প্রার্থী অক্ষর জ্ঞান সম্পন্ন। 

প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা যাই হোক না কেন, সকলে সমানতালে নির্বাচনী লড়াইয়ে রয়েছেন। নিরক্ষর ও অপেক্ষাকৃত কম শিক্ষিত প্রার্থীরা বলেন, মানুষের সেবা প্রদানই তাদের মূল কথা। ভালোবাসা ও নিরলস শ্রম দিয়ে মানুষের সেবা প্রদান করার জন্য তারা প্রার্থী হয়েছেন। এক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার তাদের বাধা হয়ে দাঁড়াবে না।

উপজেলা নির্বাচন অফিসার ও সহকারি রিটার্নিং কর্মকর্তা মো. সাজ্জাদ হোসেন বলেন, আগামী ৩০ জানুয়ারী ধামইরহাট পৌরসভার ৯টি ওয়ার্ডে ৩৮টি বুথে নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রতিটি কেন্দ্রে পর্যাপ্ত আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োগ করা হবে। নির্বাচন সুষ্টুভাবে অনুষ্ঠানের লক্ষে ৩৮টি বুথের জন্য ৩৮জন প্রিজাইডিং অফিসার এবং ৭৬ জন পোলিং অফিসার নিয়োগ করা হয়েছে। ইতোমধ্যে তাদের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। 

তিনি আরও জানান, নির্বাচনে মোট ভোটার রয়েছে ১২ হাজার ৬৪০ জন। এর মধ্যে পুরুষ ৬ হাজার ২২৭ এবং নারী ভোটার ৬ হাজার ৪১৩ জন।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি