ঢাকা, শুক্রবার   ৩০ জুলাই ২০২১, || শ্রাবণ ১৪ ১৪২৮

বিচারক সঙ্কটে সাতক্ষীরায় ঝুলছে ৩৬ হাজার মামলা (ভিডিও)

সাতক্ষীরা প্রতিনিধি

প্রকাশিত : ১১:৩২, ১৮ ফেব্রুয়ারি ২০২১

সাতক্ষীরার আদালতে মামলার জট। বিচারক সঙ্কটে দীর্ঘ দিন ধরে ঝুলে আছে ৩৬ হাজার মামলা। দেওয়ানী ও ফৌজদারি মামলার জটে বাড়ছে অপরাধ। সংশ্লিষ্টরা বলছেন, বিকল্প বিরোধ নিষ্পত্তি ব্যবস্থা কার্যকর করা গেলে এই অবস্থার উন্নতি সম্ভব। 

গত এক সপ্তাহের ব্যবধানে সাতক্ষীরার কলারোয়ায় জমিজমার বিরোধে খুন হন এক বৃদ্ধ। শ্যামনগরে কেটে দেয়া হয় নারীর চুল। দেবহাটায় শিশু, নারীসহ নৃশংসতার শিকার হন একই পরিবারের ৫ জন। এসব মামলার দীর্ঘ সূত্রিতায় সংশ্লিষ্ট বাদিদের হুমকি দিচ্ছে প্রভাবশালী আসামিরা। আর এ কারণে ভুক্তভোগীদের মাঝে দেখা দিয়েছে হতাশা ও আতংক।

শ্যামনগরে চুল কেটে দেয়া ভুক্তভোগী নারী বলেন, আমার জমি নিয়ে বিরোধ ছিল। এরই জেরে জোর করে মাথার চুল কেটে দিয়েছে, সেইসাথে শরীরে যে গহনা ছিল, তাও খুলে নিয়ে গেছে। আমি এর বিচার চাই। ভুক্তভোগীর ছেলে-মেয়ে বলেন, ন্যাক্কারজনক এই ঘটনার জন্য শ্যামনগর থানায় একটা মামলা দায়ের করেছি। এখন এই মামলাই আমাদের জন্য কাল হয়ে দাঁড়িয়েছে। বাড়িতে এসে হুমকি দিচ্ছে, আমরা এখন খুব ভয়ের মধ্যে আছি। 

আরেক ভুক্তভোগী নারী বলেন, জমি নিয়ে বিরোধের জেরে হাত-পা ভেঙে দিয়েছে। আমার তিন বছরের শিশুকেও তারা ছাড় দেয়নি। এই ঘটনায় তারা কোনও রকম আইনি সহায়তাও পাচ্ছেন না বলে অভিযোগ করে ওই নারীর স্বামী বলেন, এ কারণেই এলাকায় স্বগর্বে, দর্পের সাথে ঘুরে বেড়াচ্ছে সন্ত্রাসীরা।

সংশ্লিষ্টরা বলছেন, আদালতের সংখ্যা বাড়লেও সে অনুপাতে বিচারক না থাকায় সৃষ্টি হয়েছে মামলা জট। যে কারণে ভুক্তভোগীদের মাঝে দেখা দিয়েছে আতংক ও ভয়। 

এ বিষয়ে সাতক্ষীরা জজ আদালতের জিপি অ্যাডভোকেট শম্ভু নাথ সিংহ বলেন, দিনকে দিন মামলার সংখ্যা বাড়ছে। কিন্তু একজন মাত্র বিচারক। আর এই বিচারক সংকটের কারণেই ৩৬ থেকে ৪০ হাজারের মতো মামলা বিচারাধীন আছে। 

প্রশাসন বলছে, মামলার জট এড়াতে বিকল্প বিরোধ নিষ্পত্তির পথে এগোতে হবে। পাশাপাশি আইনের প্রতি আস্থা বাড়াতে হবে। অতিরিক্ত পুলিশ সুপার (সাতক্ষীরা সদর সার্কেল) মির্জা সালাহউদ্দিন বলেন, সবচেয়ে গ্রহণযোগ্য এবং উল্লেখযোগ্য প্লাটফর্ম হচ্ছে- প্রতিটি জেলাতে যে একটি করে লিগ্যাল এইড অফিসে রয়েছে, সেখানে অলটারনেটিভ উপায়ে সমাধানযোগ্য ব্যবস্থা নিতে হবে। আর দীর্ঘমেয়াদি যে মামলা, সেগুলোর প্রসেসটা পুরোপুরি পরিবর্তন করে নিজেদের মধ্যে সমঝোতার মাধ্যমে সেগুলোর সমাধান করা যেতে পারে। 

তবে যেভাবেই হোক না কেন, ঝুলে থাকা মামলাগুলোর দ্রুত নিষ্পত্তি চান ভুক্তভোগীরা। 

ভিডিওতে দেখুন-

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি