ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ধামইরহাটে ৭ দিন ধরে কৃষক পরিবার অবরুদ্ধ

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ১৬:৩৪, ৯ আগস্ট ২০২১

নওগাঁর ধামইরহাট উপজেলার খেলনা ইউনিয়নের রসুপুর গ্রামে ইকবাল হোসেন নামে অসহায় এক কৃষক পরিবারকে গত ৭ দিন ধরে অবরুদ্ধ করে রাখার অভিযোগ উঠেছে। ওই কৃষকের বাড়ির জায়গা জবর দখলে বাধা দেওয়ায় এই অবরুদ্ধের ঘটনা ঘটিয়েছে প্রতিবেশী মোহাম্মদ আলী ও তার লোকজন। ঘটনাটি স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে সুরাহা না হওয়ায় মানবেতর বন্দি জীবন যাপন করছে ওই পরিবার। 

বাধ্য হয়ে সমস্যা নিরসনে আজ সোমবার (৯ আগস্ট) ওই কৃষক থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

অভিযোগে জানা গেছে, ওই গ্রামের মৃত মফিজ উদ্দিনের ছেলে ইকবাল হোসেন দীর্ঘ তিন যুগ ধরে তার নিজ বাড়িতে বসবাস করে কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করে আসছেন। সম্প্রতি একই গ্রামের প্রতিবেশী মোহাম্মদ আলী লোকজন নিয়ে তার বাড়ির খলিয়ান দখল করে রাস্তা তৈরির চেষ্টা করে। এসময় ইকবাল হোসেন এই কাজে বাঁধা দিলে ক্ষিপ্ত হয়ে গত ৭ দিন আগে বাঁশ-খুটির বেড়া দিয়ে ঘিরে ওই পরিবারকে অবরুদ্ধ করে রাখে মোহাম্মদ আলী ও তার লোকজন। এই অবস্থায় তারা বাড়ির বাহিরে বের হতে পারছেন না।
 
ইকবাল হোসেন অভিযোগ করে বলেন, পৈত্রিক সূত্রে পাওয়া বাড়িতে বসবাস করে আসছি। বাড়ির খলিয়ান দখল করতে না দেওয়ায় তারা আমার পরিবারকে অবরুদ্ধ করে রেখেছে। গত রোববার সন্ধ্যায় আমার ছেলে শাকিল হোসেন বাড়ির পিছন দিক দিয়ে বাজার করে বাড়িতে প্রবেশ করার সময় তারা ধাওয়া করে। প্রাণভয়ে কোনভাবে পালিয়ে রক্ষা পায় শাকিল হোসেন।

তিনি বলেন, স্থানীয়ভাবে বিষয়টি মিমাংসার জন্য জনপ্রতিনিধিদের নিকট আবেদন করেও কোন ফল হয়নি। উল্টো তারা নানাভাবে হুমকি-ধামকি দিচ্ছে।

স্থানীয় ইউপি সদস্য আমিনুর রহমান বলেন, যে রাস্তা নিয়ে উভয়পক্ষের মধ্যে দ্বদ্ব প্রকৃত পক্ষে সেটি রাস্তা নয় একটি গলি মাত্র। রেকর্ডীয় ২টি রাস্তা আছে, উভয় পক্ষের মধ্যে সমঝোতা না হওয়ায় এই ঘটনা, তবে বাড়ি ঘিরে অবরুদ্ধ করে রাখা ঠিক হয়নি। 

স্থানীয় প্রতিবেশী মেহেদী হাসান বলেন, কোন পরিবারের বাড়ির চতুর্দিকে ঘিরে রাখলে সে তো এমনিতেই হতাশায় মারা যাবে। অপর প্রতিবেশী রহিম বক্স বাড়ি অবরুদ্ধ করার বিষয়ে তীব্র প্রতিবাদ করে বলেন, এধরনের দুর্ভোগে রাখা ঠিক নয়। দ্রুত এই সমস্যার দাবি জানান তিনি।

এ ব্যাপারে মোহাম্মদ আলী বলেন, ‘আমার জমি আমি ঘিরে রেখেছি, আর তারা তো বাড়ির বাইরেই ঘোরাফেরা করছে, অবরুদ্ধ তো নেই। তবে চারিধারে বেড়া দিয়ে ঘিরে রাখার প্রসঙ্গে তিনি কোন সদুত্তর দেননি।

এদিকে ধামইরহাট থানার ওসি আব্দুল মোমিন বলেন, লিখিত অভিযোগ পাওয়ার পরেই একজন অফিসারকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। তদন্তে বিষয়টির সত্যতা পাওয়া গেলে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি