ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

যশোরে বিসিকের ৪শ’ একর জমিতে শিল্প পার্ক নির্মাণের টার্গেট

বেনাপোল প্রতিনিধি:   

প্রকাশিত : ২১:৫৫, ২৬ আগস্ট ২০২১

যশোরে ৪শ’ একর জমিতে অটো মোবাইল এন্ড ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রিয়াল পার্ক নির্মাণের টার্গেট হাতে নিয়েছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন বিসিক। এ লক্ষে যশোরে দুটি এলাকায় জায়গা পরিদর্শন করে গেছেন বিসিক বাংলাদেশের চেয়ারম্যান।

এর আগে যশোরের ফতেপুর চানপাড়া মৌজায় ১শ’ একর জমিতে অটোমোবাইল পার্ক করার উদ্যোগ নেয়াসহ মাপজোক সম্পন্ন হলেও তা নাকচ করে দিয়েছে ভূমি মন্ত্রণালয়। ৩ ফসলি জমি বিবেচনায় ওটি নাকচ করা হয়।

তবে চেয়ারম্যান নতুন করে দুটি স্পট পরিদর্শন করে যাওয়ার পর নয়া উদ্যোগ গতিশীল হচ্ছে। টার্গেট বাস্তবায়িত হলে এ অঞ্চলের বিপুল সংখ্যক মানুষের কর্মসংস্থান হবে। গড়ে উঠবে অত্যাধুনিক কলকারখানা, যা দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে।

যশোরাঞ্চলের উদ্যোক্তা মানুষের অর্থনৈতিক মুক্তি, দেশীয় মানসম্মত পণ্য উৎপাদন ও বেশি বেশি মানুষের কর্মসংস্থানসহ আরো কয়েকটি  লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নের জন্য যশোরে বিসিক প্রতিষ্ঠা করা হয়। বর্তমানে ৫০ একর জমির উপর যশোর বিসিক শিল্পনগরী চলমান। বাস্তব অবস্থা যাই হোক, খাতা কলমে ১২৩টি বিভিন্ন ভার্সনের কলকারখানা রয়েছে। বিসিক যশোর শিল্প নগরীর বর্তমানে কলকারখানার অধিকাংশ উৎপাদনে মন্দাভাব, এছাড়া ব্যবসা গুটিয়ে নিয়েছেন অনেকেই। তবে আধুনিক ও সময় উপযোগী এবং বৃহৎ উন্নয়নের উদ্দেশ্যে বর্তমান বিসিক বাংলাদেশের চেয়ারম্যান যশোরে অটো মোবাইল এন্ড ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রিয়াল পার্ক নির্মাণের টার্গেট হাতে নেন। যশোরের ফতেপুর চানপাড়া মৌজায় ১শ’ একর জমিতে প্রথমে ওই পার্ক তৈরির টার্গেট হাতে নেয়া হয়। অধিগ্রহণ প্রক্রিয়া, জমি দেখাশুনা মাপজোক সম্পন্ন করা হয়। কিন্তু ভূমি মন্ত্রণালয় ওই জমিতে অটো মোবাইল পার্ক করার ব্যাপারে আপত্তি তোলে। 

মন্ত্রণালয় প্রতিবেদন দেয়, ওটি তিন ফসলি জমি। কৃষক ও কৃষি ক্ষতিগ্রস্ত হবে। ওই সব বিবেচনায় ওই মৌজা থেকে সরে এসেছে বিসিক। নতুন করে যশোরে ২শ’ থেকে ৪শ’ একর জমিতে ওই পার্ক তৈরির নতুন উদ্যোগ নিয়েছে। বিসিক বাংলাদেশের চেয়ারম্যান মোশতাক হোসেন এনডিসি যশোর সফরে এসে দুটি স্পট পরিদর্শন করেছেন। যশোরের সুতীঘাটা এলাকা ও মালঞ্চি এলাকা পরিদর্শন করে গেছেন। ওই দুটি স্পটের জমির সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সাথে সমন্বয় করে দ্রুতই কর্মযজ্ঞ শুরু করার টার্গেট রয়েছে বিসিকের।  

এ ব্যাপারে কথা হয় বিসিক বাংলাদেশের চেয়ারম্যান মোশতাক হাসান এনডিসির সাথে। তিনি জানিয়েছেন, চলতি বছরে যশোর সফরে গিয়েছিলেন। সে সময় তিনি দুটি এলাকা পরিদর্শন করে এসেছেন। যশোর অঞ্চলের শিল্পকে বিশ^মানের করার টার্গেট রয়েছে। সে লক্ষেই অটো মোবাইল এন্ড ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রিয়াল পার্ক নির্মাণের টার্গেট রয়েছে। এ ব্যাপারে প্রক্রিয়াগুলো একেএকে সম্পন্ন করা হবে। আধুনিক ও উন্নত মানে বিসিককে এগিয়ে নিতে কাজ চলছে। বিসিককে ঢেলে সাজানোরও প্রক্রিয়া শুরু হয়েছে।  

এ ব্যাপারে বিসিক যশোর জেলা কার্যালয়ের উপ মহাব্যবস্থাপক ফরিদা ইয়াসমিন জানিয়েছেন, চানপাড়া মৌজার জমিতে ওই পার্ক বেশ এগিয়েছিল। তবে কৃষি জমি বিবেচনায় ভূমি মন্ত্রণালয় আপিত্ত করেছে। নতুন করে যে দুটি স্পট ভাবা হচ্ছে সে ব্যাপারে কাজ চলছে। টার্গেট বাস্তবায়িত হলে হাজার হাজার মানুষের কর্মসংস্থান হবে। সময় উপযোগী শ’ শ’ কলকারখানা গড়ে উঠবে। সব মিলিয়ে দেশের সার্বিক অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলবে এই অটো মোবাইল এন্ড ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রিয়াল পার্কটি। 

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি