ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

পদ্মার বুকে চলবে ট্রেন, ছুটবে গাড়ি (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৭, ৪ সেপ্টেম্বর ২০২১

স্বপ্নের পদ্মা সেতু আরও স্বাপ্নিক করে তুলছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষকে। বিশাল পদ্মার বুকের উপর চলবে ট্রেন, ছুটবে গাড়ি। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাথে অন্যান্য অঞ্চলের সেতুবন্ধে সৃষ্টি হবে নতুন মাত্রা। গড়ে ওঠা অর্থনৈতিক জোনগুলোকে সরাসরি যুক্ত করবে রাজধানীর সঙ্গে। গতি পাবে দেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মোংলা। 

২০২২ সালের জুনে যান চলাচলের জন্য পদ্মা সেতু খুলে দেওয়ার লক্ষ্যে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে কাজ। এরইমধ্যে সেতুর সড়ক ও রেল অংশের স্লাব বসানো এবং দুই প্রান্তের সংযোগ সড়ক নির্মাণ কাজ শেষ।

সেতুটি চালু হলে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে রাজধানীর যোগাযোগব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন ঘটবে। জিডিপি বাড়বে ১ থেকে দেড় শতাংশ। দারিদ্র্যের হার কমবে দশমিক ৮৪ শতাংশ। ব্যবসায়ীরা জানান, বাংলাদেশের সবচেয়ে বড় অর্থনৈতিক জোন খুলনায় তৈরি হওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে পদ্মা সেতু নির্মাণের মধ্যদিয়ে। এতে শিল্প বিপ্লব ঘটবে দক্ষিণাঞ্চলে। আর রাজধানী ঢাকায় কর্মমূখী মানুষের চাপও কমবে। 

সেতু চালু হলে উপকৃত হবেন এসব অঞ্চলের কৃষকরাও। উৎপাদিত পচনশীল পণ্য দ্রুত রাজধানীসহ দেশের অন্যান্য স্থানে পাঠাতে পারবেন তারা। খুলনা বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেন জানান, অবকাঠামোগত উন্নয়নের ইতিবাচক প্রভাব পড়বে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের পুরো অর্থনীতিতে। 

এদিকে খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক জানান, সেতু চালু হলে রাজধানীর সাথে সরাসরি যোগাযোগ স্থাপিত হবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার।  দূরত্ব কমবে অনেকটা। এতে বিভিন্নভাবে জাতীয় পর্যায়ে ভুমিকা রাখতে পারবে এই অঞ্চলের মানুষ।
দেখুন ভিডিও :

এসবি/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি