ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

শার্শায় অবৈধ বালু উত্তোলন, বাঁধা দেয়ায় প্রাণনাশের হুমকি

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ১৫:২৬, ৪ সেপ্টেম্বর ২০২১

যশোরের শার্শা উপজেলার লক্ষনপুর ইউনিয়নের বহিলাপোতা গ্রামে (চটির বিল নামে পরিচিত) কয়েকদিন যাবৎ বালু উত্তোলনের মহোৎসব চলছে। জেলা প্রশাসনে অভিযোগ দেয়ার পরও থেমে নেই বালু উত্তোলন। বাঁধা দেওয়ায় স্থানীয়দের প্রাণনাশের হুমকি দিচ্ছে উত্তোলনকারীরা। 

এলাকাবাসীর পক্ষে বৃহস্পতিবার যশোর জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগে উল্লেখ করা হয়েছে দীর্ঘ কয়েক মাস যাবৎ সরকারি খাস জমি হতে বহিলাপোতা গ্রামের মৃত আবুল হোসেনের ছেলে আব্দুল ওয়াহেদ ও আব্দুল হালিমের ছেলে আব্দুল জব্বার স্থানীয় প্রভাবশালীদের ম্যানেজ করে বালু উত্তোলন করছেন। যার ফলে পার্শ্ববর্তী চাষাবাদের জমির ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছে।

শনিবার (৪ সেপ্টেম্বর) সরেজমিনে গেলে এলাকাবাসী জানান, স্থানীয় প্রভাবশালীদের ছত্রছায়ায় দীর্ঘদিন ধরে ওয়াহেদ ও জব্বার এলাকায় বালু উত্তোলন করে যাচ্ছে। তবে গ্রামের সাধারণ মানুষ ভয়ে মুখ খুলছে না। উপজেলা প্রশাসন ও জেলা প্রশাসনের কাছে এই বিষয়ে অভিযোগ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তারা।

এলাকাবাসী আরও জানান, বহিলাপোতা গ্রামের ওয়াহেদ ও জব্বার গ্রামের বিভিন্ন স্থানে বালু উত্তোলন করছে। এতে স্থানীয় লোকজন বাধা দিলে বিভিন্নভাবে হুমকি দেয়া হচ্ছে। এমনকি কয়েকবার প্রাণনাশের হুমকিও দিয়েছে বলে জানায় এলাকার লোকজন।

এই বিষয়ে শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর আলিফ রেজা জানান, বালু উত্তোলনের বিষয়টি শোনার পর ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে বালু উত্তোলনকারী কাউকেই পাওয়া যায়নি। তবে নায়েবকে নিদের্শ হয়েছে বালু উত্তোলনে ব্যবহৃত সকল কিছু জব্দ করতে। 

উত্তোলনকারীদেরকে সময় দেওয়া হয়েছে অফিসে যোগাযোগের জন্য। তা না হলে তাদের বিরুদ্ধে মামলা করা হবে বলে জানান নির্বাহী কর্মকর্তা। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি