ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

উঠে গেল ভারত ফেরত যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ১২:৫৫, ৮ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ১৩:০০, ৮ সেপ্টেম্বর ২০২১

বেনাপোল চেকপোস্টে ভারত ফেরত যাত্রীরা। ছবি: একুশে টেলিভিশন

বেনাপোল চেকপোস্টে ভারত ফেরত যাত্রীরা। ছবি: একুশে টেলিভিশন

ভারত ফেরত পাসপোর্টধারী যাত্রীদের এখন থেকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে না। তবে করোনা নেগেটিভ যাত্রীদের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া ভারত ভ্রমণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্রও লাগবে না। 

বুধবার (৮ সেপ্টেম্বর) সকাল থেকে এ আদেশ কার্যকর হয়েছে বলে নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইউছুফ আলী। 

তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের আদেশে এখন থেকে ভারত ফেরত যেসব যাত্রীর ৭২ ঘণ্টার আরটিপিসিআর করোনা নেগেটিভ সনদ থাকবে তারা সরাসরি নিজ বাড়িতে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন করতে পারবেন। তবে যেসব যাত্রীর করোনার উপসর্গ বা পজিটিভ থাকবে তাদেরকে অবশ্যই আইসোলেশনে থাকতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক রোগ নিয়ন্ত্রণ ও লাইন ডাইরেক্টর সিসিডি ডাঃ মোঃ নাজমুল ইসলাম মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) স্বাক্ষরিত এক চিঠিতে (স্মারক নং-স্বা:/অধি:/রো:নি:/আইএইচআর/কোয়ারেন্টিন/২০২১/২২৫৯ তারিখ-০৭/০৯/২১) এ নির্দেশনা দেওয়া হয়। 

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালকের ওই চিঠিতে আরও উল্লেখ করা হয়, যাদের বয়স ১০ বছর তারা আরটিপিসিআর রিপোর্টের আওতায় আসবে না। ভারত ফেরত অন্যান্য সকল যাত্রীর আরটিপিসিআর কোভিড -১৯র নেগেটিভ সনদ বাধ্যতামূলক থাকতে হবে।

ভারতে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় সরকার গত ২৬ এপ্রিল থেকে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন সিস্টেম চালু করে। দেশে ইতিমধ্যে করোনা সংক্রামণ কমতে শুরু করায় এবং ভারতে আগের চেয়ে পরিবেশ অনেকটা উন্নতি হওয়ায় ভারত ফেরত যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের পরিবর্তে হোম কোয়ারেন্টাইনের ব্যবস্থা করা হয়েছে। 

বেনাপোল ইমিগ্রেশন ওসি আহসান হাবিব বলেন, আজ থেকে যারা ভারত থেকে ফিরবেন তারা করোনা নেগেটিভ সনদ নিয়ে নিজ বাড়িতে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকবেন। তবে তাদের বাধ্যতামূলক কোভিড-১৯র নেগেটিভ সনদ থাকতে হবে।

শার্শা উপজেলার করোনা প্রতিরোধ কমিটির সভাপতি ও নির্বাহী কর্মকর্তা মীর আলিফ রেজা জানান, আজ বুধবার (৮ সেপ্টেম্বর) থেকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন বাতিল করে হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা অনুযায়ী এ আদেশ কার্যকর করা হয়েছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি