ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

রাজশাহীতে পাখি হত্যার প্রতিবাদে মানববন্ধন

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ২২:০৬, ১০ সেপ্টেম্বর ২০২১

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের গাছ কেটে আবাসস্থল নষ্ট ও পাখি হত্যার প্রতিবাদে নওগাঁয় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সকাল সাড়ে ১০টায় শহরের মুক্তির মোড়ে স্থানীয় সামাজিক সংগঠন একুশে পরিষদ নওগাঁর আয়োজনে এ কর্মসূচি পালিত হয়। 

মানববন্ধন চলাকালে একুশে পরিষদের সভাপতি অ্যাডভোকেট ডিএম আব্দুল বারীর সভাপতিত্বে সংগঠনের উপদেষ্টা বিন আলী পিন্টু, আব্দুস ছাত্তার মন্ডল, শফিকুল ইসলাম খান, সহ-সাধারণ সম্পাদক নাইস পারভীন, মনোয়ার হোসেন লিটন, শাকিরুল রাসেল, সহ-সভাপতি মুকুল চন্দ্র কবিরাজ, সিদ্দিকুর রহমান, প্রতাপ চন্দ্র সরকার, সাংগঠনিক সম্পাদক বিষ্ণু কুমার দেবনাথ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) নওগাঁ জেলা কমিটির সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম প্রমূখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, আমাদের পরিবেশের ক্ষতি করে এমন উন্নয়ন মানা যায় না। এসব উন্নয়নের নামে জীব-বৈচিত্র্য ধ্বংস করলে সাধারণ মানুষ মেনে নিবে না। প্রকৃতি বাঁচানোর জন্য পর্যাপ্ত সবুজায়ন করা হচ্ছে। করোনা মহামারির ঠিক সেই মুহূর্তে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে গাছ কেটে পাখিগুলোকে হত্যা করা হয়েছে। এটা অমানবিক একটি কাজ। এভাবে যদি প্রাণ-প্রকৃতি ধ্বংস করার উৎসবে সবাই মেতে ওঠে, তবে নিজেদের অস্তিত্ব সংকটে পড়বে। এ ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় এনে বিচারের দাবিও করেন তাঁরা।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল চত্বরে নালা নির্মাণ ও গাড়ি রাখার চত্বর তৈরি করার জন্য কর্তৃপক্ষ বন বিভাগের মাধ্যমে গত ৪ সেপ্টেম্বর ২৭টি গাছ কাটে। একই সময় একটি অর্জুনগাছও কাটা হয়। এতে গাছ থেকে পড়ে যায় শামুকখোল পাখির শতাধিক ছানা। বেশির ভাগ ছানা সঙ্গে সঙ্গে মারা যায়। যেগুলো বেঁচে ছিল, সেগুলো মাংস খাওয়ার জন্য জবাই করে নিয়ে যান নির্মাণ শ্রমিক ও রোগীর স্বজনেরা। এ খবর গণমাধ্যমে আসার পরে ফুঁসে ওঠেন পরিবেশবাদীরা। 
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি