ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

নওগাঁ সীমান্তে ভারতীয় নাগরিকের মানবেতর অবস্থান

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ১৯:৪৪, ১৯ মে ২০২০

তিন দিন ধরে না খেয়ে সীমান্তের নোম্যান্স ল্যান্ডের ভারতীয় অংশে পড়ে আছে ভারতীয় নাগরিক। ছবি- একুশে টিভি

তিন দিন ধরে না খেয়ে সীমান্তের নোম্যান্স ল্যান্ডের ভারতীয় অংশে পড়ে আছে ভারতীয় নাগরিক। ছবি- একুশে টিভি

নওগাঁর সাপাহার উপজেলার কলমুডাঙ্গা সীমান্তে এক বাংলাভাষী ভারতীয় নাগরিককে বাংলাদেশের অভ্যন্তরে পুশ ইন-এর চেষ্টা করছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী-বিএসএফ। ফলে গত তিন দিন ধরে সীমান্তের নো-ম্যান্স ল্যান্ডের ভারতীয় অংশে না খেয়ে খোলা আকাশের নিচে অবস্থান করছে ওই ভারতীয় নাগরিক। অন্যদিকে প্রথম দফায় ব্যর্থ হয়েছে তাকে নিয়ে বিজিবি-বিএসএফ’র আলোচনা।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত রোববার (১৭ মে) দুপুরে নওগাঁ জেলার ১৬ বিজিবির অধিনস্থ কলমুডাঙ্গা সীমান্তের ২৩৭ মেইন পিলার এলাকায় ভারতের আদাডাংগা বিএসএফ ক্যাম্পের টহলদল ওই ভারতীয় বাংলাভাষী নাগরিককে সীমান্তের কাটাতারের বেড়া পার করে বাংলাদেশের অভ্যন্তরে পুশইন করার চেষ্টা করে।

তাৎক্ষণিক সংবাদ পেয়ে স্থানীয় কলমুডাঙ্গা বিজিবির টহল দল ঘটনাস্থলে পৌঁছে সেখানে কঠোর অবস্থান নিয়ে বিএসএফ-এর পুশইন তৎপরতা প্রতিহত করে। পরে ওই সীমান্তে উভয় সীমান্তরক্ষী বাহিনী অতিরিক্তি সৈন্য মোতায়েন করে কঠোর অবস্থান নেয়। ফলে পুশইনের জন্য নিয়ে আসা ওই ব্যক্তিকে রোববার দুপুর থেকে পরদিন সোমবার পর্যন্ত ওই সীমান্তে খেয়ে না খেয়ে মানবেতর অবস্থায় অবস্থান করতে হয়। 

গত সোমবার (১৮ মে) বিকেলে এ নিয়ে ১৬ বিজিবি অধিনায়ক লে. কর্ণেল একেএম আরিফুল ইসলাম এর সাথে মোবাইল ফোনে কথা হলে তিনি জানান, ওই ব্যক্তি ভারতীয় নাগরিক। সে বর্তমানে জিরো ল্যান্ড হতে ভারতের অভ্যন্তরে অবস্থান করছে এবং বিষয়টি নিরসনে বিজিবি-বিএসএফ’র মধ্যে আলাপ আলোচনা চলছে। কিন্তু শেষ পর্যন্ত কোন সুরাহা না হওয়ায় আজ মঙ্গলবারেও ওই ব্যক্তিকে কেন্দ্র করে উভয় দেশের সীমান্ত রক্ষীবাহিনীর সদস্যরা তাদের নিজ নিজ এলাকায় শক্ত অবস্থানে পজিশন নিয়ে রয়েছে। 

মঙ্গলবার (১৯ মে) দুপুর ১২টার দিকে আবারো নওগাঁর ১৬ বিজিবি অধিনায়ক লে. কর্ণেল একেএম আরিফুল ইসলাম সাথে কথা হলে তিনি জানান, গত সোমবারের আলোচনায় ভারতের সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ তাকে ভারতের লোক বলে স্বীকার না করায় বিষয়টি এখনও ওই অবস্থায় রয়েছে। কারণ ওই ব্যক্তি বাংলাদেশ থেকে যায়নি। তাই সে বাংলাদেশের নাগরিক বলার প্রশ্নই ওঠেনা। তবে আজ মঙ্গলবার বিকেল আবারো উভয় দেশের কোম্পানী কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা আছে।

এদিকে, তিন দিন ধরে না খেয়ে সীমান্তের নোম্যান্স ল্যান্ডের ভারতীয় অংশে খোলা আকাশের নিচে ওই ভারতীয় নাগরিক মানবেতর জীবন যাপন করছে। 

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি