ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

হিলিতে দাম বেড়েছে দেশীয় পেঁয়াজের

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৩৮, ২৫ জানুয়ারি ২০২২

মান খারাপ হওয়ায় দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজের আমদানি কম। এদিকে দেশীয় পেঁয়াজের চাহিদা বাড়ার কারণে দুদিনের ব্যবধানে কেজিতে ২ থেকে ৩ টাকা করে বেড়েছে। দাম আরও বাড়তে পারে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

সরেজমিনে দেখা গেছে, দুদিন আগেও দেশীয় পেঁয়াজ যেখানে ২২ টাকা কেজি দরে বিক্রি হয় এখন তা বেড়ে ২৪ থেকে ২৫ টাকা বিক্রি হচ্ছে। আর বড় আকারের পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩০ টাকা দরে। তবে বাজারের সব দোকানেই পর্যাপ্ত পরিমাণে দেশীয় পেঁয়াজের সরবরাহ রয়েছে।

ক্রেতা কামরুল হাসান বলেন, স্বাদ ভালো হওয়ার কারণে আমরা ভারতীয় পেঁয়াজ কেনা বাদ দিয়ে দেশীয় পেঁয়াজ ক্রয় করছিলাম। কিন্তু হঠাৎ করেই কোন কারণ ছাড়া পেঁয়াজের দাম বেড়ে গেছে। বাজারে পর্যাপ্ত পেয়াজের সরবরাহ রয়েছে, দাম বাড়ানো ব্যবসায়ীদের কারসাজি ছাড়া আর কিছুই নয়।

বিক্রেতা ফিরোজ হোসেন বলেন, নতুন পেঁয়াজ উঠার ফলে বাজারে পর্যাপ্ত সরবরাহ থাকার কারণে পেঁয়াজের দাম কমে এসেছিল। কিন্তু ক্ষেত থেকে যেভাবে পেঁয়াজ উঠছিল এখন তার গতি কমেছে। ফলে মোকামে পেঁয়াজের সরবরাহ কম। তাই কিছুটা দাম বেড়েছে।

ব্যবসায়ী রেজাউল ইসলাম বলেন, বাজারে দেশীয় পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ ও দাম কমের কারণে দেশের বিভিন্ন মোকামে ভারতীয় পেঁয়াজের চাহিদা কম। যার কারণে বন্দর দিয়ে আমদানি কমেছে। পেঁয়াজ আমদানি করে লোকশান গুণতে হচ্ছে, তবে দেশে বাজারে দাম বাড়লে ভারতীয় পেঁয়াজের পেঁয়াজের আমদানি বাড়বে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, ‘হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজের আমদানি অব্যাহত থাকলেও আমদানি পূর্বের তুলনায় অনেক কম। আগে যেখানে বন্দর দিয়ে ১৫ থেকে ২০ ট্রাক পেঁয়াজ আমদানি হতো এখন সেখানে ২ থেকে ৩ ট্রাক আমদানি হচ্ছে।’

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি