ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

রাজশাহীতে ওয়াসার পানির দাম বাড়ল তিন গুণ

রাজশাহী বিভাগীয় প্রতিনিধি

প্রকাশিত : ১৬:১০, ১ ফেব্রুয়ারি ২০২২

রাজশাহী শহরে তিন গুণ বেড়েছে ওয়াসার পানির দাম। এ নিয়ে নগরবাসীর মধ্যে অসন্তোষ দেখা দিলেও কর্তৃপক্ষ বলছে, পানির দাম বাড়ানোর পরও এটি দেশের অনেক শহরের চেয়ে কম দাম।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) থেকে পানির বর্ধিত দাম কার্যকর করা হয়েছে।

জানুয়ারির শুরুতে রাজশাহী নগরে পানির দাম তিন গুণ বাড়ানোর সিদ্ধান্ত নেয় পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ (ওয়াসা)। এ নিয়ে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটের পাশাপাশি পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি প্রচার করা হয়েছিল।

রাজশাহী ওয়াসার ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ১ ফেব্রুয়ারি থেকে প্রতি ১ হাজার লিটার পানির মূল্য আবাসিকে ৬ দশমিক ৮১ এবং বাণিজ্যিকে ১৩ দশমিক ৬২ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া পাইপের ব্যাস ও ভবনের তলার ভিত্তিতেও নতুন মূল্য নির্ধারণের তালিকা প্রকাশ করা হয়।

মূল্যবৃদ্ধির সিদ্ধান্তের বিষয়ে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান বলেন, ‘এমনিতেই ওয়াসার পানি সব সময় ঠিকমতো পাওয়া যায় না। তার মধ্যে এই করোনাকালিন পরিস্থিতিতে পানির দাম বাড়ানো হলো।’

নগরের উপশহরে বসবাসকারি আজমাল হোসেন বলেন, ‘দুই টাকার যায়গায় তিন টাকা হতে পারে কিন্তু ছয় টাকা হয় কি করে? আমাদের তো আয় বাড়েনি। এটা আমাদের উপর চাপিয়ে দেয়া হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

রাজশাহী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) জাকীর হোসেন বলেন, ‘ওয়াসার পরিধি দিন দিন বাড়ছে, সাথে খরচও বেড়েছে। ফলে পানির দাম বাড়ানো ছাড়া কোন বিকল্প ছিল না। সবকিছুর সঙ্গে সামঞ্জস্য রেখে পানির দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

‘পানির দাম বাড়ানোর পরও এটি দেশের অনেক শহরের চেয়ে কম দাম। সবশেষ ২০১৪ সালে ওয়াসা এক দফা পানির দাম বাড়িয়েছিল। প্রায় আট বছর পর পুনরায় বাড়ানো হল’ উল্লেখ করেন তিনি।

ওয়াসা সূত্রে জানা যায়, সিটি করপোরেশনের পানি সরবরাহ শাখাকে আলাদা করে ২০১০ সালের ১ আগস্ট প্রতিষ্ঠা হয় রাজশাহী ওয়াসা। বর্তমানে ১০৩টি গভীর নলকূপের মাধ্যমে পানি উত্তোলন করে তা পাইপলাইনের মাধ্যমে সরবরাহ করে আসছে সংস্থাটি। 

নগরে পানির চাহিদা প্রতিদিন ১১ কোটি ৩২ লাখ লিটার। তবে ওয়াসা সরবরাহ করতে পারে ৯ কোটি লিটার। ৭১২ কিলোমিটার পাইপলাইনের মাধ্যমে নগরজুড়ে এ পানি নগরে সরবরাহ করা হয়। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি