ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

পেঁয়াজ চাষে ঝুঁকছেন কৃষক (ভিডিও)

হাসান ফেরদৌস

প্রকাশিত : ১২:০৬, ২ ফেব্রুয়ারি ২০২২

আমদানী নির্ভরতা কমাতে দেশে পেঁয়াজ উৎপাদনের উদ্যোগ নিয়েছে কৃষি সম্প্রসারণ বিভাগ। এর অংশ হিসাবে চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলায় শুরু হয়েছে পেঁয়াজের চাষ। দাম ভাল পাওয়ায় কৃষকরা ঝুঁকছেন পেঁয়াজ চাষাবাদে। কৃষকদের আরও বেশি আকৃষ্ট করা গেলে পেঁয়াজের ঘাটতি কমবে বলে মনে করছেন কৃষি কর্মকর্তারা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, ২০২১ সালে দেশে ২ দশমিক ৩৭ লাখ হেক্টর জমিতে পেঁয়াজের উৎপাদন হয়েছে ৩২ লাখ টন। পেঁয়াজ উৎপাদনে বাংলাদেশ বিশ্বে তৃতীয় হলেও চাহিদার বিপরীতে ঘটতি থাকে ২০ থেকে ৩০ শতাংশ। এতে বাজারে তৈরি হয় অস্থিতিশীলতা।

এ অবস্থায় দেশে পেঁয়াজ চাষে কৃষকদের আকৃষ্ট করার উদ্যোগ নিয়েছে কৃষি সম্প্রসারণ বিভাগ। এ প্রক্রিয়ার অংশ হিসাবে চট্টগ্রাম বিভাগের পাঁচটি জেলা চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, লক্ষীপুর এবং চাঁদপুরে পেঁয়াজ উৎপাদনে প্রকল্প নিয়েছে কৃষি বিভাগ।

কৃষক আব্দুল খালেক বলেন, ‘অফিস থেকে আমাদেরকে পেঁয়াজের চারা দিয়ে দিয়েছে। এবার ১০ বিঘা জমিতে পেঁয়াজ চাষাবাদ করেছি।’

গেল কয়েক বছর ধরে চট্টগ্রামে বিভিন্ন এলাকায় ২০ বিঘা জমিতে তাহেরপুরী জাতের পেঁয়াজের চাষাবাদ করা হতো। বাজারে ভালো দাম পাওয়ায় এবার কৃষকরা পেঁয়াজ চাষাবাদে ঝুঁকছেন বলে জানান কৃষি কর্মকর্তা।  

ফটিকছড়ি কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামান বলেন, ‘মাঠের মধ্যে একটা পজেটিভ ইনপ্যাক্ট চলে এসেছে। এই চট্টগ্রাম অঞ্চলে খেতি আকারে কখনও পেঁয়াজ চাষ হতো না। কিন্তু গত দু’বছর ধরে মাঠে খেতি আকারে পেঁয়াজ চাষ হচ্ছে। এই দু’বছরেই ৫০ শতাংশ বৃদ্ধি পেয়ে ৩০.৮ হেক্টরে উন্নীত হয়েছে।’

কৃষি কর্মকর্তারা জানান, পেঁয়াজ চাষে আগ্রহী করতে বীজতলা থেকে চারা উৎপাদন করে কৃষকদের মধ্যে বিতরণ করা হচ্ছে। চট্টগ্রামে ১১০ বিঘা জমিতে পেঁয়াজের চাষাবাদ করা হচ্ছে, লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৪ লাখ টন। উৎপাদন ভালো হওয়ায় কৃষকরা পেঁয়াজ চাষে ঝুঁকছে বলেও জানান তারা।

চট্টগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. আক্তারুজ্জামান বলেন, ‘কৃষকরা এই কার্যক্রমে উৎসাহিত হচ্ছেন। আমরা এবছর আশা করছি, মাঠের অবস্থা বেশ ভালো এবং ভবিষ্যতে কৃষকরা আরও লাভবান হতে পারবেন।’

উৎপাদনের পাশাপাশি উৎপাদিত পণ্য সংরক্ষণে সরকারিভাবে উদ্যোগ নেয়া গেলে কৃষকরা উৎসাহিত হবেন বলে মনে করেন কৃষি কর্মকর্তারা। এর ফলে দেশে পেঁয়াজের ঘাটতি কমে আসবে বলেও জানান তারা।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি