ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

মোংলা বন্দরের জেটিতে গিয়ারলেস জাহাজ

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ১৩:৩৪, ৭ ফেব্রুয়ারি ২০২২

প্রতিষ্ঠার ৭১ বছরের মধ্যে এই প্রথমবারের মতো মোংলা বন্দর জেটিতে ভিড়েছে গিয়ারলেস (নিজস্ব ক্রেনবিহীন) পানামা পতাকাবাহী জাহাজ এমভি ফিলোটিমো। বন্দরের ৯ নম্বর জেটিতে ভেড়া ১শ’ ৭২ মিটার দৈর্ঘ্য ও ৬ দশমিক ৯ মিটার গভীরতার গিয়ারলেস জাহাজটি ৪শ’ ৮৬ টিউজ কন্টেইনার নিয়ে এ বন্দরে আসে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের ২টি মাল্টিপারপাস ক্রেন ও একটি মোবাইল হারবার ক্রেন দিয়ে ২শ’ ৬৩টি পণ্যবাহী কন্টেইনার জাহাজ থেকে খালাস ও ৩শ’ ৪৪টি কন্টেইনার জাহাজে বোঝাই করা হয়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখরউদ্দীন জানান, বন্দরের নিজস্ব সক্ষমতা বৃদ্ধির জন্য সম্প্রতি ২টি মাল্টিপারপাস ক্রেন ও ৪টি মোবাইল হারবার ক্রেন সংযোজন করা হয়েছে। এর মাধ্যমেই গিয়ারলেস জাহাজটি থেকে আমদানী ও রপ্তানী পণ্য বোঝাই ও খালাস সম্ভব হয়েছে। 

এর আগে শুধুমাত্র নিজস্ব ক্রেনসংযুক্ত কন্টেইনারবহনকারী জাহাজের আগমন ঘটতো এ বন্দরে। 

এখন থেকে গিয়ারলেস জাহাজ আসলেও তার যথাযথা সেবা প্রদানে বন্দর কর্তৃপক্ষ সম্পূর্ণ প্রস্তুত। মাত্র ৩৯ ঘন্টায় গিয়ারলেস জাহাজটি থেকে সকল কন্টেইনার ওঠানো ও নামানো হয়েছে। প্রতি ঘন্টায় ১৫টি কন্টেইনার ওঠা-নামানোতেও রেকর্ড সৃষ্টি হয়েছে জানান কমান্ডার শেখ ফখরউদ্দীন। 

এমন জাহাজ থেকে সমপরিমাণ পণ্য ওঠানামানোর জন্য সাধারণত তিন দিন সময় লেগে থাকে। কিন্তু এটির ক্ষেত্রে সময় লেগেছে দুই দিন। যা মোংলা বন্দর কর্তৃপক্ষ তথা সরকারের জন্য একটি নতুন মাইলফলক। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি