ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

লাকসামে বিদেশ ফেরত অভিবাসীদের নিয়ে কর্মশালা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৮, ১৬ ফেব্রুয়ারি ২০২২

কুমিল্লায় বিদেশগনেচ্ছু, বিদেশগামী এবং বিদেশ ফেরত অভিবাসী কর্মীসহ জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষে সচেতনতামূলক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) জেলার লাকসাম উপজেলার আজগরা ইউনিয়ন পরিষদ মিলনায়তনে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং ওয়্যারবী ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের আয়োজনে বিদেশ ফেরত অভিবাসীদের ঋণ মধ্যস্থতা ও আর্থিক ব্যবস্থাপনা বিষয়ক এ কর্মশালা হয়।  

বিদেশ ফেরত অভিবাসীদের পূণরেকত্রীকরণ প্রক্রিয়ায় ইউনিয়ন পরিষদকে সম্পৃক্তকরণ, বৈদেশিক কর্মসংস্থানে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির লক্ষে আয়োজিত এ কর্মশালায় উপস্থিত ছিলেন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদের সদস্যগণ, স্থানীয় নেতৃবৃন্দ এবং ৩০ জন বিদেশ ফেরত অভিবাসী কর্মী।

কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ প্রধান অতিথি হিসেবে আলোচনার মূল প্রতিপাদ্য উপস্থাপন করেন। উপস্থাপনায় নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ, মানব পাচার রোধ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে বর্তমান সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা ব্যক্ত করেন। 

তিনি বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন। এছাড়াও তিনি বর্তমানে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সরকার ঘোষিত বিভিন্ন প্রণোদনার কথা বিশেষভাবে উল্লেখ করেন। এছাড়াও তিনি প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে প্রবাসীদের জন্য ঋণ এবং এর ঋণ পাওয়ার উপায় সম্পর্কে আলোচনা করেন। এছাড়াও তিনি নারী অভিবাসনের ঝুঁকি, সম্ভাবনা এবং সুবিধাসমূহ উল্লেখ করেন। এছাড়াও তিনি আরএফএল -এর মাধ্যমে কিভাবে প্রবাস ফেরত কর্মীগণ তাদের দক্ষতাকে প্রতিষ্ঠানিক রুপ দেয়া যায়, সে সম্পর্কে সকলকে অবহিত করেন।

কর্মশালায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ব্যাংক, বোয়েসেল, বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে অবস্থিত শ্রম কল্যাণ উইং এবং বায়রা’র কার্যক্রম নিয়ে বিশদ আলোচনা করা হয়।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)-এর আর্থিক সহায়তায় ওয়্যারবী ডেভেলপমেন্ট ফাউন্ডেশন প্রকল্পটি মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছে। ওয়্যারবী ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের সেন্টার-ইন-চার্জ মোঃ জাফর উল্লাহ, ফিল্ড অর্গানাইজার মোঃ নাজমুল হাসান প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য এবং কার্যক্রম নিয়ে আলোচনা করেন।

আজগরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ নজরুল ইসলাম একজন ইতালি প্রবাসী ছিলেন। তিনি বলেন, এই ধরনের আয়োজনের মাধ্যমে আমরা অনেক কিছুই জানলাম, অনেক প্রয়োজনীয় তথ্য পেলাম। এই কর্মশালার মাধ্যমে আমরা যা জেনেছি তা জনগণের মাঝে পৌঁছে দিব।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি