ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

কাঁচা মরিচের ঝাঁজে পুড়ছে চিলমারী

চিলমারী (কুড়িগ্রাম) সংবাদদাতা

প্রকাশিত : ১৯:০৫, ১৫ মার্চ ২০২২

দাম বেড়েছে পেঁয়াজ ও কাঁচা মরিচের

দাম বেড়েছে পেঁয়াজ ও কাঁচা মরিচের

কুড়িগ্রামের চিলমারীতে হঠাৎই বেড়ে গেছে কাঁচা মরিচের দাম। উপজেলার বিভিন্ন খুচরা বাজারে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৮০ টাকা দরে। ক্রেতাদের অভিযোগ, হঠাৎ করেই বাজারে কাঁচা মরিচের দাম কেজিতে ৪০ থেকে ৫০ টাকা বেড়েছে। ব্যবসায়ীরা কৃত্রিম সঙ্কট তৈরী করে অধিক মূল্যে কাঁচা মরিচ বিক্রি করছেন বলেই ক্রেতাদের দাবি।

তবে ব্যবসায়ীরা বলছেন, মরিচের ক্ষেতে রোগ-বালাইয়ের কারণে আমদানি কম থাকায় কাঁচা মরিচের দাম বেড়েছে। আমদানি কম হলে দাম আরও বাড়তে পারে বলেও জানিয়েছেন ব্যবসায়ীরা।

মঙ্গলবার উপজেলার থানাহাট বাজার ঘুরে দেখা যায়, কাঁচা মরিচের দাম বৃদ্ধির সাথে সাথে বৃদ্ধি পেতে শুরু করেছে পেয়াজের দামও। আগে যে পেয়াজ বিক্রি হয়েছিল ২০-৩০ টাকায়, এখন তা প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকায়। 

পাইকারী সবজি ব্যবসায়ী বাদশা মিয়া বলেন, বাজারে মরিচের সরবরাহ কমে যাওয়ায় বাজারে কাঁচা মরিচের দাম ওঠা-নামা করছে। বাইরে থেকে বাজারে ঠিকমত কাঁচা মরিচ এলে দাম কমে, আর না এলে দাম বেড়ে যায়। কুড়িগ্রাম, রাজারহাট, বড়বাড়ীসহ বিভিন্ন এলাকা থেকে কাঁচা মরিচ নিয়ে এসে ব্যবসা করছি, তাই এখন বেশি দামে বিক্রি করতে হচ্ছে। 

খুচরা ব্যবসায়ী আমিনুল ইসলাম বলেন, কাঁচা মরিচের গাছে রোগ বালাই দেখা দেয়ায় মরিচ উৎপাদন কমে গেছে। ফলে খুচরা মূল্য বৃদ্ধি পেয়েছে।

থানাহাট ইউনিয়নের থানাহাট বাজারের সবজি ব্যবসায়ী আহাদ আলী, ছকমল হোসেন ও নান্টু জানান, গত কয়েকদিনে কাঁচা মরিচের দাম ৪০-৫০ টাকা বেড়েছে। আজ আমরা পাইকারী মূল্যে ৭৫ টাকা কেজি হারে মরিচ কিনেছি। আর ক্রেতাদের নিকট খুচরা বিক্রি করছি ৮০ টাকা দরে। 

বাজারে আসা সবজি ক্রেতা আলমগীর হোসেন ও আবু কালাম বলেন, গত কয়েক দিন আগে কাঁচা মরিচের কেজি কিনেছি ২০ থেকে ৩০ টাকা। আজ সে মরিচ কেজিতে ৩০ টাকা থেকে বেড়ে ৮০ টাকা হয়ে গেছে। সরবরাহ সংকটের কথা বলে বেশি দামে মরিচ বিক্রি করছে ব্যাবসায়ীরা। বাজারের প্রতিটি দোকানে পর্যাপ্ত মরিচ রয়েছে। 

মাত্র কয়েক দিনের ব্যবধানে কীভাবে কেজিতে ৫০ টাকা বাড়ল- এর কোনো সঠিক জবাব নেই ব্যবসায়ীদের কাছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাহবুবুর রহমান বলেন, বাজারগুলোতে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে মনিটরিং করা হচ্ছে। বাজারে কাঁচা মরিচের মূল্যবৃদ্ধির বিষয়টি আমার জানা নেই। খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি