ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

মালয়েশিয়ায় পাচারকালে ৫৭ রোহিঙ্গা উদ্ধার, আটক ২

কক্সবাজার প্রতিনিধি 

প্রকাশিত : ২২:১৫, ২৫ মার্চ ২০২২

সমুদ্রপথে অবৈধভাবে মালয়েশিয়া পাচারকালে কক্সবাজারের উখিয়া সমুদ্র উপকূল থেকে এক বাংলাদেশিসহ ৫৭ রোহিঙ্গা নাগরিককে উদ্ধার করেছে র‌্যাব। এ সময় তাদের পাচারে জড়িত দুই দালালকে আটক করা হয়েছে। 

শুক্রবার ভোরে উখিয়া উপজেলার জালিয়াপালং ইউনিয়নের মনখালী সমুদ্র উপকূল থেকে তাদের উদ্ধার করা হয়। উদ্ধারকৃতদের মধ্যে ৩৫ জন নারী ও শিশু এবং ২৩ জন পুরুষ রয়েছে।

কক্সবাজার র‍্যাব-১৫ এর কার্যালয়ে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এই তথ্য জানান, কক্সবাজার র‌্যাব-১৫-এর অধিনায়ক লে. কর্নেল খাইরুল ইসলাম। 

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে উখিয়ার মনখালী সমুদ্র উপকূল থেকে এক বাংলাদেশি নাগরিকসহ ৫৭ রোহিঙ্গাকে উদ্ধার করা হয়। এ সময় মোহাম্মদ সোহেল ও মুছা সলিমুল্লাহ নামে দুই দালালকে আটক করা হয়। এ সময় তাদের ব্যবহৃত ট্রলারটি জব্দ করা হয়।

আটক রোহিঙ্গাদের বরাতে তিনি বলেন, সংঘবদ্ধ দালাল চক্র মালয়েশিয়ায় নিয়ে যাওয়ার লক্ষ্যে রোহিঙ্গা ক্যাম্প থেকে রোহিঙ্গাদের নিয়ে এসে উখিয়া ও টেকনাফ উপকূলের গভীর পাহাড়ি এলাকায় জড়ো করে। পরে তাদেরকে সাগরে অপেক্ষামান ইঞ্জিন চালিত বোটে তুলে। দালাল চক্র তাদের প্রত্যেকের কাছ থেকে ১০/১২ হাজার টাকা করে অগ্রিম হাতিয়ে নেয়। 

তিনি জানান, মূলত দালাল চক্রের ফাঁদে পড়ে সমুদ্র পাড়ি দিয়ে মালয়েশিয়া যাওয়ার পরিকল্পনা ছিল এসব রোহিঙ্গাদের। প্রথমে ছোট ইঞ্জিন চালিত বোটে করে উপকূল থেকে রওয়ানা দিয়ে তাদেরকে বাংলাদেশ-মিয়ানমার সমুদ্র সীমানায় অপেক্ষামান বড়ো ইঞ্জিন বোটে তুলে দেয়ার পরিকল্পনা ছিল দালালদের। 
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি