ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

দুবছর ধরে হিলি চেকপোস্ট দিয়ে যাত্রী গমন বন্ধ

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৪৭, ২ এপ্রিল ২০২২

ভারত যাত্রী গ্রহণ না করায় দিনাজপুরের হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে বহির্গমন প্রক্রিয়া শুরু হয়নি। এতে করে বিপাকে পড়েছেন এই পথ দিয়ে চিকিৎসা, ব্যবসা, ভ্রমণসহ নানাকাজে চলাচলকারী যাত্রীরা। বাড়তি খরচে বিকল্প পথ দিয়ে তাদের যাতায়াত করতে হচ্ছে।

ইমিগ্রেশন চেকপোস্ট সূত্রে জানা গেছে, করোনার সংক্রমণ বেড়ে গেলে গত ২০২০ সালের ২৩ মার্চ হিলি চেকপোস্ট দিয়ে যাত্রী পারাপার বন্ধ হয়ে যায়। সংক্রমণ কিছুটা কমলে দীর্ঘ ১৪ মাস বন্ধের পর গত বছরের ১৬ মে ফের কার্যক্রম শুরু হয়। তবে শুধুমাত্র ভারত থেকে পাসপোর্টধারী যাত্রীরা আসতে পারছেন। এই পথ দিয়ে গমন প্রক্রিয়া শুরু করা যায়নি। ফলে রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে সরকার।

আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ বলেন, দীর্ঘদিন ধরে হিলি ইমিগ্রেশন চেকপোস্ট বন্ধ থাকায় আমরা যারা ব্যবসায়ী রয়েছি তারা ব্যাপকভাবে সমস্যায় পড়েছি। ভারতীয় রফতানিকারকদের সাথে ঠিকমতো যোগাযোগ করতে পারছিনা। পণ্যের দাম ও মানের বিষয় ভারতে গিয়ে নিশ্চিত করতে হয়। কিন্তু বন্ধের কারণে অনেক খারাপ পণ্য ভারতীয় ব্যবসায়ীরা রফতানি করছেন, এতে করে আমদানিকারকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। 

হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে যাত্রী যাওয়ার বিষয়টি অতিসত্বর চালু করার দাবি জানান তিনি।   

ইমিগ্রেশন চেকপোস্ট ওসি মো. বদিউজ্জামান বলেন, “করোনার কারণে দীর্ঘদিন বন্ধের পর গত বছরের ১৬ মে থেকে শুধুমাত্র আগমনী যাত্রী আসা শুরু হয়। এখন পর্যন্ত সেই কার্যক্রম চলমান রয়েছে। ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষ যাত্রী গ্রহণ করতে অনিহা প্রকাশ করায় এই পথ দিয়ে যাত্রী বহির্গমন প্রক্রিয়া শুরু করা যায়নি। তবে আমাদের দিক থেকে কোন নিষেধাজ্ঞা নেই।”

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি